আন্তর্জাতিক

ঢাকা হয়ে আগরতলা-কলকাতা বাস চলাচল শুরু ১০ জুন

 

দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে আগামী ১০ জুন ঢাকা হয়ে আগরতলা-কলকাতা বাস চলাচল শুরু হচ্ছে। আগামী ১ জুন থেকে শুরু হবে এ বাসের টিকিট বিক্রি। শনিবার (২৯ মে) ত্রিপুরা সরকার এ ঘোষণা দিয়েছে।

Advertisement

করোনাভাইরাসের কারণে প্রায় দুই বছর এ রুটে বাস চলাচল বন্ধ ছিল। সংক্রমণ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হওয়ায় গত ২৮ এপ্রিল থেকে বাস চালুর কথা ছিল। তবে অনিবার্য কারণে তা স্থগিত হয়ে যায়।

ত্রিপুরার পরিবহন দপ্তরের আধিকারিক জানিয়েছেন, আগামী ১ জুন থেকে কৃষ্ণনগরে ত্রিপুরা সড়ক পরিবহন করপোরেশনের কাউন্টারে আগরতলা থেকে কলকাতাগামী (ঢাকা হয়ে) বাসের টিকিট মিলবে। যাত্রীপ্রতি ভাড়া দুই হাজার ৩০০ রুপি।

টিআরডিসি’র ম্যানেজিং ডিরেক্টর রাজেশ কুমার দাস জানান, ঢাকা হয়ে আগরতলা-কলকাতা রুটে বাস চালানোর জন্য দুদেশের অনুমোদন মিলেছে। এ বাস চালুর জন্য সীমান্তে শুল্ক ও অন্য দপ্তরের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক হয়েছে। ফলে এ রুটে বাস চলাচলে আর কোনো বাধা নেই।

Advertisement

ঢাকা হয়ে আগরতলা-কলকাতা আন্তর্জাতিক রুটে বাস চলাচলে ত্রিপুরাবাসী সুবিধাভোগী হবেন। আগরতলা থেকে কলকাতা যেতে বিমান ভাড়া অনেক বেশি। আসামে বন্যার কারণে ট্রেন লাইন ধসে গেছে। অনেক দূরপাল্লার ট্রেনের শিডিউল বাতিল করা হয়েছে।

আগরতলা থেকে বাসে ঢাকা হয়ে কলকাতা পৌঁছাতে সময় লাগে প্রায় ১৯ ঘণ্টা। দূরত্ব প্রায় ৫০০ কিলোমিটার। অন্যদিকে গোয়াহাটি ঘুরে ট্রেনে করে যেতে লাগে প্রায় ৩৫ ঘণ্টা। ফলে ঢাকা হয়ে কলকাতা পৌঁছাতে ত্রিপুরার বাসিন্দাদের অর্থ ও সময় দুটোই সাশ্রয়ী হবে।

এদিকে, আগামী ১ জুন থেকে নিউ জলপাইগুড়ি ও ঢাকার মধ্যে মিতালী এক্সপ্রেস চালু হতে যাচ্ছে। ওইদিন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ ও বাংলাদেশের রেলমন্ত্রী ভার্চুয়ালি মিতালী এক্সপ্রেসের যাত্রার উদ্বোধন করবেন। এ রুটে ভ্রমণ করতে যাত্রীদের অবশ্যই বৈধ ভিসা ও পাসপোর্ট থাকতে হবে।

এএএইচ/এমএস

Advertisement