ধর্ম

কোরবানির পশু না পেলে কী করবেন?

কেউ যদি কোরবানির পশু না পায় তবে সে কী করবেন? কোরবানির জন্য পশুর ব্যবস্থা করার সক্ষমতা না থাকে, তবে কী করবেন? অথচ কোরবানির পশু জবাই না করেও এর পূর্ণতা বা সওয়াব পাবেন বলেছেন নবিজী। এমনকি আমলের কথা বলেছেন নবিজী; যে আমলে পশু জবাই না করেও পাবেন কোরবানির পূর্ণতা? কী সেই আমল?

Advertisement

হজরত আবদুল্লাহ ইবন আমর ইবনুল আস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক ব্যক্তিকে বললেন-أُمِرْتُ بِيَوْمِ الْأَضْحَى عِيدًا جَعَلَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ لِهَذِهِ الْأُمَّةِ»، فَقَالَ الرَّجُلُ: أَرَأَيْتَ إِنْ لَمْ أَجِدْ إِلَّا مَنِيحَةً أُنْثَى أَفَأُضَحِّي بِهَا؟ قَالَ: «لَا، وَلَكِنْ تَأْخُذُ مِنْ شَعْرِكَ، وَتُقَلِّمُ أَظْفَارَكَ، وَتَقُصُّ شَارِبَكَ، وَتَحْلِقُ عَانَتَكَ، فَذَلِكَ تَمَامُ أُضْحِيَّتِكَ عِنْدَ اللَّهِ عَزَّ وَجَلَّকোরবানির দিনকে ঈদের দিন করার জন্য আমাকে আদেশ করা হয়েছে। আল্লাহ তাআলা এই উম্মতের জন্য একে সাব্যস্ত করেছেন। তখন ওই ব্যক্তি বললো, যদি আমি দুধপান করার জন্য অন্যের দান করা পশু ছাড়া অন্য কিছু না পাই, তাহলে কি আমি তা-ই কোরবানি করবো?তিনি (নবিজী) বললেন, ‘না’, কিন্তু তুমি তোমার চুল, নখ কেটে ফেলবে এবং গোঁফ ছোট করবে এবং তোমার নাভীর নিচের পশম কামাবে; এটাই হবে আল্লাহর কাছে তোমার কোরবারির পূর্ণতা।’ (আবু দাউদ, নাসাঈ, মিশকাত)

কোরবানির পশু না পেলে বা কোরবানি দেওয়ার সক্ষমতা না থাকলে হাদিসের দিকনির্দেশনা মেনে নিজের চুল, নখ, গোঁফ কেটে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়ার মাধ্যমে কোরবানির পূর্ণতা পাওয়ার চেষ্টা করা। হাদিসের ওপর যথাযথ আমল করার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করার মাধ্যমে কোরবানির পূর্ণতা ও সওয়াব পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস