আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

শক্তি বাড়ছে চীন-রাশিয়া জোটের, ব্রিকসে যোগ দিতে আরও ২ দেশের আবেদনশক্তিশালী উদীয়মান বাজার হিসেবে পশ্চিমাদের বিকল্প বিবেচনা করা হয় চীন-রাশিয়ার ব্রিকস জোটকে। সেই জোটে যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে ইরান এবং আর্জেন্টিনা। মঙ্গলবার (২৮ জুন) বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ইরান ব্রিকসের সদস্য হলে তাতে উভয়পক্ষই লাভবান হবে বলে মন্তব্য করেছেন ইরানি পররাষ্ট্র মন্ত্রাণলয়ের মুখপাত্র। জোটের সদস্য হতে আর্জেন্টিনাও আবেদন করেছে বলে নিশ্চিত করেছে রাশিয়া।

এত শস্য কোথায় রাখবে ইউক্রেন?বিশ্বের ১০ শতাংশ গম একাই সরবরাহ করে ইউক্রেন, ভুট্টার ক্ষেত্রে এর পরিমাণ ১৬ শতাংশ এবং সূর্যমুখী তেলে প্রায় অর্ধেক। তবে সাম্প্রতিক যুদ্ধের কারণে এসব পণ্য সীমান্তের বাইরে পাঠানো কঠিন হয়ে পড়েছে। স্বাভাবিক পরিস্থিতিতে প্রতি মাসে ৬০ লাখ টন শস্য রপ্তানি করতো ইউক্রেন, যার বেশিরভাগই যেতো কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে। তবে রুশ নৌবাহিনীর অবরোধ এবং জলসীমায় ইউক্রেনীয়দের প্রতিরক্ষামূলক মাইন স্থাপনের কারণে সামুদ্রিক বন্দরগুলো দিয়ে তাদের শস্য রপ্তানি কার্যত বন্ধ হয়ে গেছে। রেল, সড়ক ও নদীপথে প্রতিমাসে ২০ লাখ টন শস্য রপ্তানির সক্ষমতা রয়েছে ইউক্রেনের। ফলে দেশটিতে শস্যের মজুত বেড়েই চলেছে এবং তারচেয়ে আশঙ্কার কথা, এই পরিস্থিতি দিনদিন আরও খারাপের দিকে যাচ্ছে।

বাইডেনের স্ত্রী-কন্যাসহ ২৫ মার্কিনির বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞাএবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী এবং কন্যাসহ ২৫ মার্কিন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে ক্রমাগত বিস্তৃত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার জবাব হিসেবে ২৫ মার্কিন নাগরিককে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে।

Advertisement

মার্কিন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহতযুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশে তারা অভিযান চালিয়েছে। এই অভিযানে আল কায়েদা সঙ্গে সম্পৃক্ত একটি গ্রুপের এক শীর্ষ নেতা নিহত হয়েছেন। এক বিবৃতিতে ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত হুরাস আল দিন নামের একটি গ্রুপের শীর্ষ নেতা আবু হামজাহ আল ইয়েমেনির ওপর সোমবার হামলা চালানো হয়। তিনি মোটরসাইকেলে করে একা সফর করছিলেন। সে সময়ই তাকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে লরির ভেতর থেকে ৪৬ মরদেহ উদ্ধারযুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে একটি লরির ভেতর থেকে অন্তত ৪৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (২৮ জুন) এসব মরদেহ খুঁজে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, নিহতরা সবাই অভিবাসনপ্রত্যাশী। স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, আরও অন্তত ১৬ জনকে গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

অনাবশ্যক যানবাহনের জন্য পেট্রল বিক্রি বন্ধ শ্রীলঙ্কায়কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কায় এবার অনাবশ্যক যানবাহনের জন্য পেট্রল বিক্রি আগামী দুই সপ্তাহ বন্ধ থাকবে। সোমবার (২৭ জুন) দেশটির সরকার জানিয়েছে যে, ১০ জুলাই পর্যন্ত ব্যক্তিগত যানবাহনের জন্য পেট্রল ও ডিজেল বিক্রি বন্ধ থাকবে। আগামী দুই সপ্তাহের জন্য শুধু বাস, ট্রেন এবং চিকিৎসা সেবা ও খাদ্য পরিবহনের জন্য ব্যবহৃত যানবাহনে জ্বালানি বিক্রির নির্দেশনা থাকছে।

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখবন্যাদুর্গত আসামের চিত্র আরও স্পষ্ট হচ্ছে। ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যটিতে বন্যায় আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৩৪ জনে। বন্যার কারণে বিপর্যস্ত ২১ লাখের বেশি মানুষ। জানা গেছে, আটজনের মধ্যে শুধু কাছারেই মৃত্যু হয়েছে পাঁচ জনের। কামরূপ মেট্রো, মরিগাঁও, নগাঁওতে একজন করে মারা গেছে। কাছার এলাকায় এক ব্যক্তি এখনো নিখোঁজ রয়েছেন। শিলচরের কয়েকটি এলাকা এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে।

Advertisement

ফেসবুকে চাকরি পেলেন বাঙালি ছাত্র, বার্ষিক বেতন ১ কোটি ৮০ লাখ রুপিএ যেন সোনায় সোহাগা! গুগল, অ্যামাজন থেকেও চাকরির অফার পেয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিশাখ মন্ডল। কিন্তু তিনি বেছে নিলেন ফেসবুকের চাকরির অফার। ফেসবুকে তার বার্ষিক বেতনের প্যাকেজ ১ কোটি ৮০ লাখ রুপি। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর জন্য চলতি বছর এটিই সবচেয়ে বড় বেতনের চাকরির অফার বলে মনে করা হচ্ছে।

জর্ডানে বিষাক্ত গ্যাস লিকেজে ১২ জনের মৃত্যুজর্ডানের দক্ষিণাঞ্চলের বন্দরনগরী আকাবায় একটি ট্যাংকার থেকে বিষাক্ত গ্যাস লিকেজ হয়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অসুস্থ হয়ে পড়েছেন আরও ২৫০ জন। সোমবার (২৭ জুন) এ দুর্ঘটনা ঘটে। এএফপির তথ্য বলছে, কর্তৃপক্ষ জানিয়েছে, ট্যাংকারে করে বিষাক্ত ক্লোরিন গ্যাস নিয়ে যাওয়ার সময় তা ক্রেন থেকে পড়ে জাহাজের ডেকে আছড়ে পড়ে লিকেজ হয়। এরপর গ্যাস ছড়িয়ে পড়ে।

কেএএ/এমএস