অর্থনীতি

দেশের সেরা ক্রিয়েটিভ কমিউনিকেশনগুলোকে সম্মাননা

দেশের সেরা ক্রিয়েটিভ ক্যাম্পেইন গুলোকে সম্মাননা দেওয়া হয়েছে। দ্য ডেইলি স্টার-এর উদ্যোগে এবং কানস লায়নস-এর সহযোগিতায় রাজধানীর একটি হোটেলে এ সম্মাননা দেওয়া হয়।

Advertisement

কমিউনিকেশন ও মার্কেটিংয়ে কর্মরত প্রায় ৭০০ জনেরও অধিক মানুষের সমাগমে ২৪টি বিভাগের অধীনে ব্রোঞ্জ, সিলভার, গোল্ড, এবং গ্র্যান্ড প্রিক্স এ চার বিভাগে সেরা বিজ্ঞাপন গুলোকে পুরস্কৃত করা হয়।

এ বছর পুরস্কারের জন্য ১৩৩১টিরও বেশি মনোনয়ন জমা পড়ে। ১ জুলাই থেকে ৩১ মে পর্যন্ত উন্মোচিত এবং প্রচারিত ক্যাম্পেইনগুলো নমিনেশনের জন্য বিবেচিত হয়। এর মধ্যে ৪০ শতাংশ মনোনয়ন বাছাই করা হয় এবং ১৯৩টি মনোনয়ন চূড়ান্ত বিজয়ী হিসাবে নির্বাচিত হয়।

বাছাইপর্ব গুলো ১৩৬ জন অভিজ্ঞ জুরি প্রাথমিকভাবে ১২টি শর্টলিস্টিং জুরি প্যানেলে ও পরবর্তীতে ৭টি গ্র্যান্ড জুরি প্যানেলে বিভক্ত হয়ে সম্পাদন করেন৷ বিজয়ী ক্যাম্পেইনগুলোর যথাযথ অবস্থান নিশ্চিত করতে ৭ জন জুরি সভাপতি অধিকতর যাচাই প্রক্রিয়া অবলম্বন করেন। ১১তম কমওয়ার্ডে ৯টি ক্যাম্পেইন গ্র্যান্ড প্রি ৩১টি গোল্ড ৫৯টি সিলভার এবং ৯৩টি ব্রোঞ্জ সম্মাননা অর্জন করে।

Advertisement

কমওয়ার্ড ২০২২ এর গালা অনুষ্ঠানে ৩টি বিশেষ সম্মাননা দেওয়া হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিরন্তন কণ্ঠকে দৃশ্যমান করার জন্য এবং বাংলাদেশের সৃজনশীল শিল্পকে বিশ্ব পরিমণ্ডলে নিয়ে যাওয়ার জন্য গ্রে গ্রুপ বাংলাদেশ ২টি বিশেষ সম্মাননা পেয়েছে।

৭টি ভিন্ন ভিন্ন ট্র্যাকের অধীনে এবারের কমওয়ার্ডে জুরি সভাপতির ভূমিকা পালন করেন-তৌফিক মাহমুদ, এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর, মিডিয়াকম লি, সালাহউদ্দিন শাহেদ, চিফ অপারেটিং অফিসার, এফসিবি বিটোপি, আকরাম হোসেন, গ্রুপ ক্রিয়েটিভ ডিরেক্টর, গ্রে গ্রুপ বাংলাদেশ, আকরাম হোসেন, গ্রুপ ক্রিয়েটিভ ডিরেক্টর, গ্রে গ্রুপ বাংলাদেশ, হাসিব হাসান চৌধুরী, সিনিয়র গ্রুপ ক্রিয়েটিভ ডিরেক্টর, অ্যাডকম লি., ফারুক শামস, চিফ স্ট্র্যাটেজি অফিসার, এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশনস লি. এশিয়াটিক থ্রি সিক্সটি; তুসনুভা আহমেদ টিনা, নির্বাহী পরিচালক, মাইন্ডশেয়ার, এবং রাসেল মাহমুদ, এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর।

১১তম কমওয়ার্ডের আগে একইদিনে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের পরিচালনায় ক্রিয়েটিভিটি ইন চ্যালেঞ্জিং টাইমস থিমের অধীনে ১১তম কমিউনিকেশন সামিট অনুষ্ঠিত হয়।

এ বছরের কমিউনিকেশন সামিটে ৫০০ জনেরও অধিক পেশাদার ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন। সম্মেলনটিতে ৪টি কিনোট সেশন, ৫টি প্যানেল ডিসকাশন, ১টি কনভারসেশন এবং ২টি কেস স্টাডি উপস্থাপনা করা হয়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বক্তারা সম্মেলনটিতে যোগদান করে তাদের অভিজ্ঞতা এবং কমিউনিকেশন সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও স্থানীয় বিশেষজ্ঞরাও সম্মেলনটিতে উপস্থিত থেকে নানা প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা করে।

Advertisement

সম্মেলনের মূল বক্তারা ছিলেন-টে গুয়ান হিন, গ্রুপ চেয়ারম্যান, বিবিডিও, সিঙ্গাপুর, সুমন্ত চট্টোপাধ্যায়, চেয়ারম্যান অ্যান্ড চিফ ক্রিয়েটিভ অফিসার, সৈয়দ গাউসুল আলম শাওন, ম্যানেজিং ডিরেক্টর অ্যন্ড কান্ট্রি হেড, গ্রে গ্রুপ বাংলাদেশ এবং ডেভ ম্যাককগান, ঠট লিডার এন্ড স্টোরিটেলার, বিবিলিওসেক্সুয়াল, কো-ফাউন্ডার মার্কেটিং ফিউচার।

কমওয়ার্ড বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের একটি উদ্যোগ। এ আয়োজনের সহযোগিতায় ছিল দ্য ডেইলি স্টার এবং কানস লায়নস।

বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম (বিসিএফ) এবং রোরিং লায়ন্স এই আয়োজনের স্ট্র্যাটেজিক পার্টনার। ইভেন্টের নলেজ পার্টনার-মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ, ক্রিয়েটিভ পার্টনার-প্রিমা আর্টে ফাউন্ডেশন, টেকনোলজি পার্টনার–আমরা টেকনোলজিস লিমিটেড, হসপিটালিটি পার্টনার-শেরাটন ঢাকা, অনলাইন মিডিয়া পার্টনার -চ্যানেল আই অনলাইন এবং পিআর পার্টনার-ব্যাকপেজ পিআর।

এমআইএইচএস