আন্তর্জাতিক

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের সুদের হার বাড়ালো ভারত

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) ফের সুদের হার বাড়িয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ৫০ বেসিসি পয়েন্টে বাড়িয়েছে। উচ্চ মূল্যস্ফীতির চাপ কমাতে এ নিয়ে পরপর চারবার সুদের হার বাড়ালো ব্যাংকটি। বিশেষজ্ঞরা ধারণা করছেন, সুদের হার আরও বাড়ানো হতে পারে। খবর দ্য ইকোনমিক টাইমসের। দেশটির মুদ্রানীতি কমিটি মূল ঋণের বিপরীতে সুদের হার বা রিপো রেট বাড়িয়ে পাঁচ দশমিক নয় শতাংশ করেছে। এ কমিটির ছয় সদস্যের তিনজন ছিল কেন্দ্রীয় ব্যাংকের সদস্য ও বাকি তিনজন ছিল বাইরের। তাদের মধ্যে পাঁচজনই হার বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে।

Advertisement

আরবিআই মে থেকে স্বল্পমেয়াদী ঋণের (রিপো) হার ১৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এখন ফের তার সঙ্গে ৫০ বেসিস পয়েন্ট যোগ হলো। তবে আরবিআইয়ের এমন পদক্ষেপের পরও দেশটির মূল্যস্ফীতিতে কোনো পরিবর্তন আসছে না। মূলত বিশ্বজুড়েই অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলছে মূল্যস্ফীতি।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকটি মে মাসে রিপো রেট ৪০ পয়েন্টভিত্তিতে বাড়িয়েছে। এরপর জুন ও আগস্টে ৫০ পয়েন্ট করে বাড়ায়।

চলতি বছরের আগস্টে ভারতের মূল্যস্ফীতি পূর্বাভাসের চেয়ে বেড়ে যায়। জ্বালানি ও খাদ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতির ওপর এই প্রভাব পড়ে। এতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ওপর নতুন করে চাপ বাড়ে।

Advertisement

ভারতের পরিসংখ্যান বিভাগের প্রকাশিত তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় আগস্টে ভোক্তা মূল্যসূচক বেড়েছে সাত শতাংশ, যা ব্লুমবার্গের পূর্বাভাস ৬ দশমিক ৯০ শতাংশের চেয়ে বেশি। তাছাড়া জুলাইতে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৭১ শতাংশ।

এমএসএম