জাতীয়

রোহিঙ্গা সংকট গ্রহণযোগ্য নয়: ইউএনজিএ সভাপতি

মিয়ানমারের কারণে যে রোহিঙ্গা সংকট সৃষ্টি হয়েছে- তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) সভাপতি সাবা কোরোসি।

Advertisement

নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন শনিবার (১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

বৈঠকে হাঙ্গেরিয়ান কূটনীতিক সাবা কোরোসি জাতিসংঘের বিভিন্ন ফোরামে বাংলাদেশের অংশগ্রহণ, তাৎপর্যপূর্ণ ভূমিকা ও ফলপ্রসূ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি ঘটেছে বলে বৈঠকে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি করোনা মোকাবিলায় সরকারের সাফল্যের কথা তুলে ধরেন।

Advertisement

ইউএনজিএ সভাপতি জিডিপির প্রবৃদ্ধি, করোনা মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিষয়ে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ঢাকার বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। রোহিঙ্গা শিশুদের নিজ ভাষায় শিক্ষাদান, রোহিঙ্গা ক্যাম্পে কোভিড ব্যবস্থাপনা ইত্যাদি তুলে ধরেন তিনি।

উদ্যোগ সত্ত্বেও এখন পর্যন্ত কোনো রোহিঙ্গা স্বদেশ মিয়ানমারে ফেরত যায়নি বলে ইউএনজিএ সভাপতির কাছে উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করে এসময় ইউএনজিএ সভাপতি বলেন, এ সংকট একেবারেই গ্রহণযোগ্য নয়।

Advertisement

বৈঠকে সুবিধাজনক যেকোনো সময়ে সাবা কোরোসিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন।

এইচএ/জেএইচ/এএসএম