শিক্ষা

ইআরডিএফবির সভাপতি সাজ্জাদ, সম্পাদক বদরুজ্জামান

আত্মপ্রকাশ ঘটলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি)। সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

Advertisement

‘শিক্ষা, গবেষণা ও উন্নয়ন’ এই চেতনার আলোকে এবং বাংলাদেশের কৃষি, শিল্প, প্রযুক্তি, উদ্ভাবন ও সমসাময়িক বিষয়ের প্রতিটি ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে সংগঠনটি কাজ করবে বলে জানান শিক্ষক নেতারা।

শনিবার (১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংঠনটির আত্মপ্রকাশ ঘটে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তিনির্ভর উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনের লক্ষে আমরা এগিয়ে যাচ্ছি। চতুর্থ শিল্প বিপ্লবসহ বিশ্বের দ্রুত পরিবর্তনশীল ধারার সঙ্গে তাল মিলিয়ে চলার অদম্য প্রয়াস হিসেবে ইআরডিএফবির আত্মপ্রকাশ।

Advertisement

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুল জব্বার খান আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য ইআরডিএফবির গুরুত্ব তুলে ধরেন। একই সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, শিক্ষক এবং গবেষকদের কাছে শিক্ষা ও গবেষণার মাধ্যমে দেশের উন্নয়নের লক্ষে এগিয়ে যাওয়ার সহায়তা চান।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বিশ্বব্যাপী প্রতিযোগিতার সঙ্গে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে ভূরাজনৈতিক নতুন নতুন মাত্রা। বদলে যাচ্ছে সমাজ ও অর্থনীতির চিন্তাভাবনা। এসব বহুবিধ চ্যালেঞ্জ সাফল্যের সঙ্গে মোকাবিলা করে এগিয়ে যাওয়ার জন্য মুক্তিযুদ্ধের মূলধারার চেতনায় বিশ্বাসী মেধাবীদের সমন্বয়ে আধুনিক বিশ্বের উপযুক্ত সংগঠন হিসেবে ইআরডিএফবির গুরুত্ব অপরিসীম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা ও গবেষণার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, কৃষিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

এমআইএস/জেএস/এএসএম

Advertisement