দেশজুড়ে

বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.৬১ শতাংশ

বরিশাল শিক্ষা বোর্ডে এবার এসএসসি ও সমমানে পাসের হার ৮৯ দশমিক ৬১ শতাংশ। এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৬৮ জন পরীক্ষার্থী। গত বছরের থেকে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে এ বোর্ডে।

Advertisement

সোমবার (২৮ নভেম্বর) দুপুর দেড়টার দিকে বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করেন।

তিনি জানান, বোর্ডের অধীন এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৮৭১ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ৮৫ হাজার ১৪ জন। ফলাফলে ছেলেদের মধ্যে ৪০ হাজার ৪৩৫ জন এবং মেয়েদের মধ্যে ৪৪ হাজার ৫৭৯ জন পাস করেছে। বরিশাল বোর্ডে পাসের হারে মেয়েরা বরাবরের মতো এগিয়ে রয়েছে।

বরিশাল বোর্ডে গত কয়েক বছরের ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়, ২০২০ সালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় পাসের হার ছিল ৭৯ দশমিক ৭০ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ৪৮৩ জন পরীক্ষার্থী। ২০১৯ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ৪১ ভাগ। আর জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ১৮৯ জন।

Advertisement

অন্যদিকে ২০১৮ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ১১ ভাগ। ২০১৭ সালে বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ২৪ ভাগ এবং ২০১৬ সালে ৭৯ দশমিক ৪১ ভাগ পাস করেছিল। ২০১৮ সালে জিপিএ-৫ পেয়ে পাস করে তিন হাজার ৪৬২ জন পরীক্ষার্থী। ২০১৭ সালে জিপিএ-৫ পেয়েছিল দুই হাজার ২৮৮ জন এবং ২০১৬ সালে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল তিন হাজার ১১৩ জন। ২০১৪ সালের মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) অতীতের সব রেকর্ড ভেঙে বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার হয়েছিল ৯০ দশমিক ৬৬ ভাগ। তারপরের বছর ২০১৫ সাল থেকে পাসের হার কমতে শুরু করে। একই সঙ্গে কমতে থাকে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও।

সাইফ আমীন/আরএইচ/জিকেএস