খেলাধুলা

জার্মানির ওপর ভর করেছে ৭-১’র অভিশাপ!

‘ফুটবল একটি সাধারণ খেলা, যেখানে ২২ জন খেলোয়াড় একটি বল নিয়ে দৌড়ায় এবং দিন শেষে ম্যাচ জিতে জার্মানি’- গ্যারি লিনেকারের বিখ্যাত এই উক্তি বর্তমান জার্মান দলের জন্য একটা বোঝাই বটে।

Advertisement

প্রতি বিশ্বকাপেই ফেবারিটের তকমা নিয়ে খেলতে নামে জার্মানি। ২০২২ কাতার বিশ্বকাপেও এর ব্যতিক্রম নয়। কিন্তু কোনো কারণে যেন এক অদৃশ্য খারাপ আত্মা ভর করেছে জার্মানির ওপর।

২০১৪ সালের বিশ্বকাপ জয়ের পর থেকেই জার্মানি আর সেই জার্মানি নেই। ব্রাজিলের বিপক্ষে ৭-১ গোলের জয়ই তাদের জন্য অভিশাপ বয়ে এনেছে কিনা, কেইবা বলতে পারে! ঠিক ওই টুর্নামেন্টের পর থেকেই যে একদম মাটিতে পড়ে গেছে জার্মানরা।

২০১৪ বিশ্বকাপের পর জার্মানি এখন পর্যন্ত ২টি ইউরো কাপ, ২টি উয়েফা ন্যাশন্স লিগ এবং ২টি বিশ্বকাপে অংশ নিয়েছে। শিরোপার খাতা শূন্য। ২০১৬ ইউরো কাপের সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে ০-২ ব্যবধানে হেরে বিদায় নেয় জার্মানি। ২০২০ ইউরো কাপের পারফরম্যান্স তো আরো খারাপ। সেবার নকআউট রাউন্ডের শেষ ষোলোতেই ইংল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরে বিদায় নেয় জার্মানরা।

Advertisement

উয়েফা ন্যাশন্স লিগের পারফরম্যান্সও যাচ্ছে তাই। ২০১৮-১৯ মৌসুম থেকে শুরু হওয়া উয়েফা ন্যাশন্স লিগেও জার্মানরা এখন পর্যন্ত শিরোপার মুখ দেখতে পারেনি। লিগ ‘এ’-তে ফ্রান্স, নেদারল্যান্ডস ও জার্মানি ছিল গ্রুপে এ১-এ। যেখানে তারা ৪ ম্যাচ খেলে একটিও জিততে পারেনি।

২০১৯-২০ মৌসুমে লিগ ’এ’-তে এ৪ গ্রুপে ৬টি ম্যাচ খেলে মাত্র ২টি ম্যাচে জয়ের দেখা পেয়ে গ্রুপে দ্বিতীয় হয় তারা। ২০২২-২৩ মৌসুমের ন্যাশন্স লিগের পারফরম্যান্সও খারাপ। এবার তারা গ্রুপের ৩ নম্বর হয়ে ফাইনাল খেলা থেকে বঞ্চিত হয়, যেখানে তারা হাঙ্গেরির মত দলকে দুইবারের মোকাবেলায় একবারও হারাতে পারেনি।

বিশ্বকাপের পারফরম্যান্স তো আরো খারাপ। ২০১৮ বিশ্বকাপে জার্মানি গিয়েছিল বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে, কিন্তু চরম লজ্জাজনক পারফরম্যান্স করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়।

সেবার মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে বসে জার্মানি। একমাত্র জয়টি আসে সুইজারল্যান্ডের বিপক্ষে তাও ম্যাচের অন্তিম মুহূর্তে। ২০২২ বিশ্বকাপেও জার্মানির সেই খারাপ পারফরম্যান্স অব্যাহত আছে।

Advertisement

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি জার্মানরা। প্রথম ম্যাচে জাপানের সঙ্গে হেরে দ্বিতীয় ম্যাচে স্পেনের বিপক্ষে ড্র করে জার্মানরা। শেষ ষোলোতে ওঠার সমীকরণ তাই তাদের বেশ কঠিন হয়ে গেছে।

২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে তাদের মাটিতে ৭-১ গোলের লজ্জাজনক হার উপহার দিয়ে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল জার্মানি। ব্রাজিলিয়ানদের মনে সেই হারের ক্ষত থেকে যাবে আজীবন। সেই ক্ষত থেকেই কি জার্মানির জন্য প্রতি বিশ্বকাপে অভিশাপ দিয়ে যাচ্ছে তারা? কে জানে!

আরআর/এমএমআর/এমএস