লাইফস্টাইল

বিয়েবাড়ির মতো খাসির মাংস রাঁধুন ঘরেই

বিয়েবাড়ির সব ধরনের পদই হয় সুস্বাদু। তবে ঘরে রান্না করতে গেলে আবার তেমন সুস্বাদু হয় না, তা যতই আপনি মসলার ব্যবহার করুন না কেন!

Advertisement

বিয়েবাড়ির খাসির মাংসের কথা মনে পড়লে অনেকেরেই জিভে জল চলে আসে। চাইলে কিন্তু আপনিও ঘরে খুব সহজেই বিয়েবাড়ি স্টাইলে রাঁধতে পারবেন খাসির মাংস। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. খাসির মাংস ১ কেজি২. টকদই আধা কাপ৩. আদা বাটা ১ টেবিল চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. শুকনো মরিচের গুঁড়া ২ চা চামচ৬. হলুদ গুঁড়া আধা চা চামচ৭. ধনে গুঁড়া ২ চা চামচ৮. গরম মসলার গুঁড়া ১ চা চামচ৯. কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ১০. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ ১১. সাদা গোলমরিচের গুঁড়া আধা চা চামচ১২. তেল ১/৪ কাপ১৩. ঘি ১/৪ কাপ১৪. লবণ স্বাদমতো১৫. চিনি ১/৪ চা চামচ ও১৬. আস্ত কাঁচা মরিচ ৬টি।

Advertisement

পদ্ধতি

একটি বাটিতে টকদই নিয়ে তার মধ্যে সব মসলা ভালো করে মিশিয়ে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে তেল দিয়ে মসেলা ভালো করে কষিয়ে নিন।

এবার মাংস দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে রাখুন। মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে দিয়ে দিন বেরেস্তা। এরপর আরও একবার ভালো করে কষিয়ে নিন।

এরপর ২-৩ কাপ গরম পানি দিয়ে অল্প আঁচে মাংস সেদ্ধ করতে দিন। সেদ্ধ হয়ে এলে এর মধ্যে চিনি ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণের জন্য ঢেকে নামিয়ে নিন।

Advertisement

এরপর পরিবেশন করুন গরম ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে। একবার খেলে বারবার খেতে ইচ্ছে হবে খাসির মাংসের এই পদ।

জেএমএস/এমএস