ক্যাম্পাস

বিএনসিসি-রোভার স্কাউটে দেশ সেরা ঢাকা কলেজ

‘জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩’-এ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিএনসিসি প্লাটুন নির্বাচিত হয়েছে ঢাকা কলেজ প্লাটুন ও রোভার স্কাউট গ্রুপ। শ্রেষ্ঠ রোভার স্কাউট নির্বাচিত হয়েছে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট সাকিব হাসান নাহিদ। তাৎক্ষণিক অভিনয়ে দেশসেরা হয়েছেন কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আরমান হোসেন।

Advertisement

মঙ্গলবার (৬ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের আয়োজনে রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে এ প্রতিযোগিতা হয়। এতে রোভার স্কাউট ক্যাটাগরিতে দেশের আটটি বিভাগ থেকে আটটি রোভার স্কাউট গ্রুপ ও ঢাকা মহানগর থেকে একটি রোভার স্কাউট গ্রুপ অংশগ্রহণ করে।

এদিন সকাল থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতার ফল ঘোষণা করা হয় বিকেল ৩টায়। দেশের প্রতিটি মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদরাসার শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানদের স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যে সরকার প্রতি বছর জাতীয় শিক্ষা সপ্তাহ আয়োজন করে থাকে।

দেশের শ্রেষ্ঠ রোভার স্কাউট নির্বাচিত হওয়ায় ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট সাকিব হাসান নাহিদ বলেন, এমন অর্জন সত্যি খুব আনন্দ দেয়। দেশের শ্রেষ্ঠ রোভার স্কাউট নির্বাচিত হতে পেরে খুব ভালো লাগছে। নিজ প্রতিষ্ঠানের নাম ফুটে উঠেছে। ইচ্ছা আছে সামনে আরও ভালো কিছু করার।

Advertisement

মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপকে পুনর্গঠন করা হয়। বর্তমানে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ, গ্রুপ স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক আয়েশা আক্তার। বিএনসিসি ঢাকা কলেজ প্লাটুনের প্রফেসর আন্ডার অফিসার (পিইউও) হিসেবে দায়িত্বে রয়েছেন আ ক ম রফিকুল আলম।

ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, আমরা শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে সর্বোচ্চ সহযোগিতা করে থাকি ৷ শিক্ষার্থীরা যে শুধু পড়ালেখা করবে, তা নয়। অন্যসব সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে। এসবে আমরা শিক্ষার্থীদের উৎসাহ দিয়ে থাকি। আমরা যেসব বিষয়ে শ্রেষ্ঠ হয়েছি, আরও অন্যসব বিষয়ে পুরস্কার অর্জন করতে পারলে ভালো লাগতো। আশা করছি, ভবিষ্যতে ঢাকা কলেজ আরও ভালো অর্জন নিয়ে আসবে।

নাহিদ হাসান/এএএইচ

Advertisement