ধর্ম

খাওয়ার সময় দুই হাঁটু উঠিয়ে বসা কি সুন্নত?

রাসুলের (সা.) প্রতিটি কথা, কাজ ও আচরণ আমাদের জন্য আদর্শ। কোরআনে আল্লাহ বলেছেন,

Advertisement

لَقَدۡ کَانَ لَکُمۡ فِیۡ رَسُوۡلِ اللّٰهِ اُسۡوَۃٌ حَسَنَۃٌ لِّمَنۡ کَانَ یَرۡجُوا اللّٰهَ وَ الۡیَوۡمَ الۡاٰخِرَ وَ ذَکَرَ اللّٰهَ کَثِیۡرًا

তোমাদের মধ্যে যারা আল্লাহ ও আখিরাতের প্রতি বিশ্বাস রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য রাসুলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ। (সুরা আহজাব: ২১)

খাওয়া আমাদের জীবনের নিত্যপ্রয়োজনীয় একটি কাজ। খাওয়ার সময় কতটুকু খাওয়া উচিত, কীভাবে খাওয়া উচিত, কোন হাতে খেতে হবে, কীভাবে বসতে হবে, কীভাবে বসা যাবে না এসব ব্যাপারেও রাসুলের (সা.) দিক-নির্দেশনা রয়েছে, তিনি নিজে কীভাবে খেতেন তাও সাহাবিদের সূত্রে বর্ণিত হয়েছে।

Advertisement

একাধিক বর্ণনায় এসেছে, রাসুল (সা.) অনেক সময় দুই হাঁটুর ওপর ভর করে বসে খাবার খেয়েছেন। আনাস (রা.) বলেন,

رأيت النبي – صلى الله عليه وسلم – جالساً مقعياً يأكل تمراً

আমি নবিজিকে (সা.) দুই হাঁটুর ওপর ভর করে ঝুঁকে বসে খেজুর খেতে দেখেছি। (সহিহ মুসলিম)

আবদুল্লাহ ইবন বুসর (রা.) বলেন, নবিজির (সা.) একটি বড় হাঁড়ি ছিল যা চার ব্যক্তি ধরে ওঠাত। এর নাম ছিল ’গাররা’। একদিন সাহাবিরা যখন ইশরাকের নামাজ আদায় শেষ করেন, তখন ওই হাঁড়িটি আনা হলো। তাতে সারিদ ছিল। সাহাবিরা ওই হাঁড়ির কাছে জমায়েত হলে রাসুল (সা.)তার দুই হাঁটুর ওপর ভর করে বসেন। রাসুলকে (সা.) এভাবে বসতে দেখে একজন বেদুইন প্রশ্ন করলো, এটা কোন ধরনের বসা? নবিজি (সা.) বললেন,

Advertisement

‏ إِنَّ اللَّهَ جَعَلَنِي عَبْدًا كَرِيمًا وَلَمْ يَجْعَلْنِي جَبَّارًا عَنِيدًا ‏

মহান আল্লাহ্ আমাকে অনুগ্রহ পরায়ণ বিনয়ী বান্দা বানিয়েছেন, দর্পী-অহংকারী বানাননি। (সুনানে আবু দাউদ)

এ দুটি বর্ণনা থেকে বোঝা যায় মাঝে মাঝে নবিজি (সা.) বিনয় প্রকাশ করার জন্য বা সময় কম থাকায় এভাবে বসে খেয়েছেন।

আলেমরা বলেন, খাওয়ার সময় বসার সাধারণ সুন্নত পদ্ধতি হলো, দুই হাঁটু বিছিয়ে এক পায়ের ওপর বসে আরেক পা দাঁড় করিয়ে রাখা। যেভাবে আমরা নামাজের সময় বসি। সহিহ বুখারির ব্যাখ্যাকার বদরুদ্দীন আইনি (রহ.), ইবনে কায়্যিমসহ (রহ.) অনেক আলেমরা এভাবে বসে খাওয়াকে সুন্নত বলেছেন।

এ ছাড়া হেলান দিয়ে বা উপুড় হয়ে শুয়ে খাওয়ার ব্যাপারে নবিজির (সা.) স্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে। আবু জুহাইফা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, আমি কখনও হেলান দিয়ে খাবার খাইনা। (সহিহ বুখারি)

সালেম (রহ.) তার বাবার সূত্রে বর্ণনা করেন, রাসুল (সা.) উপুড় হয়ে শুয়ে খেতে নিষেধ করেছেন। (সুনানে আবু দাউদ)

আমাদের দেশে মানুষের মুখে মুখে প্রচলিত এবং অনেক বইয়েও লেখা হয় যে খাওয়ার সময় দুই হাঁটু উঠিয়ে বসা সুন্নত। এটি পুরোপুরি ভিত্তিহীন একটি কথা। নবিজি (সা.) কখনও দুই হাঁটু উঠিয়ে বসে খাবার খেয়েছেন এ রকম কোনো দুর্বল রেওয়ায়াতও পাওয়া যায় না। আলেমদের এ রকম কোনো অনুমান বা বক্তব্যও পাওয়া যায় না।

ওএফএফ/জিকেএস