দেশজুড়ে

মনোনয়ন ফিরে পেতে কৃষক লীগের সহসভাপতির আপিল

দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট। সই যাচাই-বাছাইয়ে দুজন মৃত ভোটারের নাম থাকায় তার মনোনয়ন বাতিল করে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

Advertisement

তবে প্রার্থিতা ফিরে পেতে শুক্রবার (৮ ডিসেম্বর) বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেন এ কৃষক লীগ নেতা।

নির্বাচন কমিশনে আপিলের বিষয়টি নিশ্চিত করে সাখাওয়াত হোসেন সুইট জাগো নিউজকে বলেন, আশা করছি মনোনয়ন ফিরে পাবো। তবে বাতিলের কারণ হিসেবে বলা হয়েছে আমার সই নেওয়া ভোটার নাকি চার বছর আগে মারা গেছেন। যদি মারাই যেয়ে থাকেন তাহলে এই চার বছরে তিনবার ভোটার তালিকা হালনাগাদ করা হলেও তাদের নাম ভোটার তালিকায় কীভাবে এলো।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী সাখাওয়াত হোসেন সুইট এক শতাংশ ভোটারের সই জমা দেন। সই যাচাই-বাছাই করতে গিয়ে দুজন ভোটার মৃত ও আরও দুজন জানিয়েছেন তারা সই করেননি। অপর একজন ভোটারকে ফোন দিলে তিনিও স্বাক্ষর দেওয়ার কথা অস্বীকার করেন। এছাড়া এক ভোটারের ঠিকানায় গিয়ে ওই নামে কোনো ভোটারকে পাওয়া যায়নি। এসব কারণে মূলত তার মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছিল।

Advertisement

আরও জানা যায়, এ আসনে সুইটসহ মোট পাঁচজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। অন্যরা হলেন-রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হালিম খান দুলাল, সাবেক সাধারণ সম্পাদক শরিফুল আলম খন্দকার, আওয়ামী লীগ নেতা স্বপন কুমার রায় ও নূরুল ইসলাম উজ্জ্বল নামের এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন এক শতাংশ ভোটারের স্বাক্ষর গরমিলের কারণে বাতিল হয়।আসনটিতে বর্তমান সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজসহ জাতীয় পাটি, বিএনএম, জাকের পার্টি ও মুক্তিজোটের একজনসহ মোট ছয়জন প্রার্থীর মনোনয়ন বৈধতা পায়।

এম এ মালেক/এসজে/এএসএম