খেলাধুলা

এক পয়েন্টের জন্য গ্র্যান্ডমাস্টার নর্ম মিস ফাহাদের

গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম অর্জনের জন্য বিদায়ী বছরে অনেক টুর্নামেন্টে অংশ নিয়েছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। কিন্তু ভাগ্যের শিঁকে কিছুতেই ছিঁড়ছে না তার। সর্বশেষ আজ (রোববার) তিনি ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় তিনি নর্ম মিস করেছেন মাত্র এক পয়েন্টের জন্য।

Advertisement

আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ভারতের আন্তর্জাতিক মাস্টার এ আর ইলমপার্থির সাথে চ্যাম্পিয়নশিপ টাই করে টাইব্রেকিংয়ে রানারআপ হয়ে রৌপ্য পদক লাভ করেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৯ খেলায় ৬ পয়েন্ট অর্জন করেন। নবম বা শেষ রাউন্ডে ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাস্টার সেতইয়াকি আজারইয়া জদির বিরুদ্ধে জয়লাভ করলেই তিনি গ্র্যান্ডমাস্টার নর্ম লাভ করতেন।

সাদা ঘুঁটি নিয়ে ফাহাদ রহমান জয়ের জন্য খেলেন। আন্তর্জাতিক মাস্টার সেতইয়াকি আজারইয়া জদি ড্রয়ের প্রস্তাব দিলেও মোহাম্মদ ফাহাদ রহমান তা গ্রহণ না করে জয়ের চেষ্টা করে ৪৩ চালে হেরে যান।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ৯ খেলায় ৪ পয়েন্ট পেয়ে দশম হয়েছেন। শেষ রাউন্ডে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ভিয়েতনামের ফিদে মাস্টার ভান গিয়া হাইয়ের সাথে ড্র করেন।

Advertisement

অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামের ৪ জন গ্র্যান্ডমাস্টার, ৪ জন আন্তর্জাতিক মাস্টারসহ ১২ জন খেলোয়াড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

আরআই/এমএমআর/জেআইএম