ক্যাম্পাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বই বিনিময় উৎসব’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিনব্যাপী ‘বই বিনিময় উৎসব’ উদযাপিত হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন মুক্তমঞ্চে এ উৎসব শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে।

Advertisement

স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য’১৯ এর আয়োজনে ও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ৫৫তম ব্যাচের শিক্ষার্থীদের সহযোগিতায় চলছে এ উৎসব।

আয়োজক কমিটির একাধিক সদস্য জানান, উৎসবে তিন ক্যাটাগরিতে বইয়ের বিনিময়ে বই প্রদান করা হচ্ছে। ভালো মানের বই ‘এ’ ক্যাটাগরিতে, দ্বিতীয় অবস্থানে ‘বি’ ক্যাটাগরি এবং তৃতীয় অবস্থানে ‘সি’ ক্যাটাগরিতে ধরা হয়েছে। ক্যাটাগরি ভিত্তিক একজন শিক্ষার্থী সেই ক্যাটাগরি বই বিনিময় করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আলী আজম বলেন, উদ্যোগটি আসলেই অসাধারণ। এ উদ্যোগের ফলে শিক্ষার্থীদের বই পড়ার প্রতি আগ্রহ বাড়বে। পঠিত বইগুলো দিয়ে অপঠিত বইগুলো নিয়ে পড়তে পারবেন শিক্ষার্থীরা।

Advertisement

বই দেখতে আসা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আল জাবের আহমেদ বলেন, এ ধরনের উদ্যোগ আসলেই প্রশংসার দাবিদার। এতে বইয়ের প্রতি ভালোলাগা জন্মাচ্ছে শিক্ষার্থীদের।

শোয়াইব উল হাসান নামের আয়োজক কমিটির এক সদস্য বলেন, একজন চাইলে আমাদের এখান থেকে ১০-২০টা বইও পরিবর্তন করে নিয়ে যেতে পারবেন। আয়োজনের মূল উদ্দেশ্যই হলো বর্তমান প্রজন্মকে সামাজিক যোগাযোগ মাধ্যমের আসক্ততা থেকে বের করে বইমুখী করা।

মনির হোসেন মাহিন/আরএইচ/এমএস

Advertisement