আইন-আদালত

সুপ্রিম কোর্ট বারে সভাপতি প্রার্থী এম কে রহমান

আইনজীবীদের অন্যতম সংগঠন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ মেয়াদের নির্বাচনে সভাপতি পদে প্রার্থী হয়েছেন সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এম কে রহমান।

Advertisement

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির ল রিপোর্টার্স ফোরামের কক্ষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি নিজে।

আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াতের বাইরে গিয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়াই করবেন বলে জানিয়েছেন।

২০০৯ সালের মার্চে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান এম কে রহমান ৷ ২০১৩ সালের ৩০ জানুয়ারি তাকে অতিরিক্ত হিসেবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের প্রধান সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়৷ পরে তিনি ট্রাইব্যুনালের সমন্বয়কের পদ থেকে পদত্যাগ করেছিলেন। এছাড়া তিনি ঘাতক দালাল নির্মূল কমিটির শুরুর দিকের উদ্যোক্তা ছিলেন।

Advertisement

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি রাতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত প্যানেলে সভাপতি পদে সিনিয়র আইনজীবী আবু সাঈদ সাগর আর সম্পাদক পদে সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হককে মনোনয়ন দেওয়া হয়। পরে ১৭ ফেব্রুয়ারি বিএনপি ও জামায়াত নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) ১৪ জন প্রার্থীর নাম ঘোষণা করে। এ প্যানেল থেকে সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ঘোষিত তফসিল অনুসারে, ১২ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

১১ ফেব্রুয়ারি এক নোটিশে সমিতির দুদিনব্যাপী নির্বাচনের (২০২৪-২৫) তারিখ ঘোষণা করা হয়। আগামী ৬ ও ৭ মার্চ এ নির্বাচন হতে যাচ্ছে।

এফএইচ/এমএইচআর/জিকেএস

Advertisement