খেলাধুলা

হাথুরুসিংহকে শোকজের ইঙ্গিত বিসিবির

‘আমি বিপিএল দেখে হতাশ হয়ে টিভি বন্ধ করে দেই’- বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের এমন মন্তব্যে চারিদিকে সমালোচনার ঝড়। নানা আলোচনা-সমালোচনা। বিপিএলের মান, আয়োজনের ত্রুটি-বিচ্যুতি ও অনিয়ম-অবব্যস্থাপনা নিয়ে অনেক অভিযোগ আছে। কিন্তু বিসিবির বেতনভুক্ত বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ কি ওই ভাষায় বিসিবির উদ্যোগ ও ব্যবস্থাপনায় হওয়া বিপিএল নিয়ে কথা বলতে পারেন?

Advertisement

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন তিন দিন আগে এই স্পর্শকাতর বিষয়টি নিয়ে জাগো নিউজকে জানিয়েছিলেন, বোর্ড থেকে হাথুরুর কাছে ব্যাখ্যা জানতে চাওয়া হয়েছে।

হাথুরু বোর্ডকে জানিয়েছেন, তার উক্তিটি যেভাবে ক্রিকইনফোতে এসেছে, তিনি সেভাবে বলেননি। মানে, অতিরঞ্জিত ভাষায় লিখা হয়েছে। তবে হাথুরু ক্রিকইনফোর ওই প্রতিবেদকের সাথে কথা বলে বোর্ডকে জানানোর কথাও বলেছেন।

এদিকে আজ সোমবার কোয়ালিফায়ার ও এলিমিনেটর লড়াইয়ের দিন হাথুরু ইস্যুতে কথা বলেছেন বিসিবি সভাপতি ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন।

Advertisement

অনেক কথার ভিড়ে হাথুরুর বিষয়টি নিয়ে কথা বলেছেন। তার মানে হলো- বিসিবি খুঁটিয়ে দেখবে, হাথুরু সত্যিও এমন মন্তব্য করেছেন নাকি ?

যদি করে থাকেন, তাহলে তাকে অতি অবশ্যই শোকজ করা হবে। তবে বিসিবি সভাপতি বলেন, আসলে হাথুরু কি বলেছেন, তা তিনি জানেন না। তাই এখনই সে ব্যাপারে চরম মন্তব্য করা কঠিন। পাপন বলেন, ‘প্রথমে জানতে হবে, আপনারা যেটা বললেন, এটা কী বলেছে আসলে সেটা যদি আমি না জানি, তাহলে এটা নিয়ে মন্তব্য করা কঠিন। আমি এখনই আবার যাচ্ছি বিসিবিতে। এটার (টেবিল টেনিস) জন্য চলে এসেছিলাম। বিসিবিতে গিয়ে আমি এটা নিয়ে বসতে পারবো।’

‘দ্বিতীয়ত হচ্ছে, অনুমতি নেওয়া হয়েছিল কিনা। আর যদি নেওয়া হয়েও থাকে তাহলে একটা টুর্নামেন্ট চলাকালে কেন অনুমতি দেওয়া হলো? এই জিনিসগুলো না জেনে আমি মন্তব্য করতে চাচ্ছি না। কাজেই আমি এখনই যাচ্ছি। গিয়ে বসলে পরে বলতে পারব।’- ক্রীড়ামন্ত্রী যোগ করেন।

পাপন আরও বলেন, ‘এই ধরনের কথাবার্তা বলার পেছনে কারণ কী, সেটা একটু আমার জানা দরকার। একবার একটু পড়ে নেই, তাহলে আমার জন্য সুবিধা হবে। বলা বা পড়া কোনোটা একটা যদি না দেখি, তাহলে এভাবে মন্তব্য করা কঠিন।’

Advertisement

তবে বিসিবি বিগ বস স্বীকার করেন, তিনি এবং বোর্ড কর্তারা আহত। তাই মুখে এমন কথা। আহতই হওয়ার কথা।

ক্রীড়ামন্ত্রী আরও বলেন, ‘প্রথম কথা দেখতে হবে, সে কোড ভায়োলেট করেছে কিনা, যেই হোক। তাহলে আমাদের যে নিয়ম আছে, সেই নিয়ম অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। দিস ইজ নাম্বার ওয়ান। নাম্বার টু হলো, কোনো জায়গায় সে এমন কিছু বলেছে কিনা যেটা নাকি বাংলাদেশ ক্রিকেটের জন্য সেটা যেই পর্যায়েরই হোক, যেটার নেতিবাচক কোনো বার্তা বহন করে। তাহলে অবশ্যই তাকে জিজ্ঞেস করা এবং তাকে এটা নিয়ে কারণ দর্শানো হবে।’

 

এআরবি/এমএইচ