খেলাধুলা

রংপুরকে হারিয়ে ফাইনালে কুমিল্লা

বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে হারিয়ে প্রথম চান্সেই ফাইনালে উঠে গেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। থ্রিলার ম্যাচে রংপুরকে ৯ বল হাতে রেখে ৬ উইকেটে হারিয়েছে লিটন দাসের দল। রংপুরকে ফাইনাল খেলতে হলে দ্বিতীয় কোয়ালিফায়ারে ফরচুন বরিশালকে হারাতে হবে।

Advertisement

আজ সোমবার সন্ধ্যায় শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে রংপুরের দেওয়া ১৮৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই হোঁচট খায় কুমিল্লা। গোল্ডেন ডাক মেরে (১ বলে ০) ফেরত যান সুনিল নারিন।

এরপরই লিটন দাস ও তাওহিদ হৃদয়ের ব্যাটে চড়ে ১৮০ ডিগ্রিতে ঘুরে দাঁড়ায় কুমিল্লা। দ্বিতীয় উইকেটে ৮৯ বলে ১৪৩ রানের দুর্দান্ত জুটি করেন তারা। দুইজনেই হাঁকান মারকুটে ফিফটি। এই জুটিতেই জয়ের কাছাকাছি চলে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

৪৩ বলে ৬৪ রান করে (৫ চার ৪ ছক্কায়) আবু হায়দারকে উড়িয়ে মারতে গিয়ে সাকিব আল হাসানের হাতে ক্যাচ হন তিনি। এরপর ব্যাট করতে নেমে ৩ বলে ১০ করে জনসন চার্লস।

Advertisement

দুর্দান্ত ফিফটি হাঁকানোর পর সেঞ্চুরির দিকে এগুতে থাকেন লিটন। তবে শতকের মাইলফলক স্পর্শ করতে পারেননি তিনি। ৫৭ বলে ৮৩ রান করে শেখ মেহেদির বলে জেমস নিশামের হাতে ধরা পড়েন কুমিল্লা অধিনায়ক।

শেষ দিকে ৬ বলে ১২ রানে মঈন আলি আর ২ বলে ২ রান নিয়ে আন্দ্রে রাসেল বিজয়ীর বেশে মাঠ ছাড়েন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ২৭ রানে ৩ টপঅর্ডারকে (রনি তালুকদার ১১ বলে ১৩, শামিম হোসেন ২ বলে ০ ও সাকিব আল হাসান ৬ বলে ৫) হারিয়ে চাপে পড়ে রংপুর।

এরপর শেখ মেহেদি আর জেমস নিশামের ব্যাটে চড়ে কিছুটা সামনে এগিয়ে যায় রংপুর। মেহেদি ১৭ বলে ২২ রান করে আউট হয়ে গেলে নিকালোস পুরানের সঙ্গে আরও একটি জুটি করে বড় রানের দিকে এগিয়ে যান নিশাম।

Advertisement

পুরান ৯ বলে ১৪ রান করে আউট হয়ে গেলে অধিনায়ক নুরুল হাসান সোহানের সঙ্গে অর্ধশত রানের একটি দারুণ জুটি করেন নিশাম। এই জুটিতে আসে ৩৬ বলে ৫৩ রান।

ঝোড়ো ইনিংস খেলে ৩ রানের জন্য সেঞ্চুরি মিস করেন নিশাম। ৪৯ বলে ৯৭ রান নিয়ে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন নিউজিল্যান্ডের এই হার্ডহিটার। শেষ পর্যন্ত ৬ উইকেটে রংপুরের সংগ্রহ দাঁড়ায় ১৮৫ রান।

এমএইচ/এমআরএম