আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত লেবানন-ইসরায়েল সীমান্ত

হামলা-পাল্টা হামলায় উত্তপ্ত লেবানন-ইসরায়েল সীমান্ত। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, উত্তর ইসরায়েলের মেরন ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। এরপরই দক্ষিণ লেবাননের কয়েকটি শহরে হামলা চালায় ইসরায়েল।

পেট্রোল রপ্তানিতে রাশিয়ার নিষেধাজ্ঞা

Advertisement

অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যাওয়ায় ছয় মাসের জন্য পেট্রোল রপ্তানি নিষিদ্ধ করলো রাশিয়া। আগামী সপ্তাহ থেকে দেশটির এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

রাশিয়ার বিজয় ঠেকাতে আমরা সবই করবো: ফ্রান্সের প্রেসিডেন্ট

ইউক্রেন সংক্রান্ত সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট রাশিয়ার পরাজয় নিশ্চিত করতে ইউক্রেনকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। ইউক্রেন অবশ্য প্রতিশ্রুতি অনুযায়ী পশ্চিমা সহায়তার অভাব সম্পর্কে অভিযোগ করছে।

মহাকাশে যাচ্ছেন ৪ ভারতীয় নভোচারী, নাম জানালেন মোদী

Advertisement

চাঁদের মাটিতে সফল অভিযানের পর মহাকাশ গবেষণায় ফের ইতিহাস গড়তে চলেছে ভারত। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বহু প্রতিক্ষিত ‘গগনযান’ মিশনের চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে আনলো ইসরো। আনুষ্ঠানিকভাবে মহাকাশচারীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আইসক্রিম হাতে যুদ্ধবিরতির আশার কথা শোনালেন বাইডেন

হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে যুদ্ধবিরতি চুক্তি খুব কাছাকাছি বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই সপ্তাহের শেষ দিকে যা কার্যকর হতে পারে।

রিপাবলিকানদের প্রথম পছন্দ ট্রাম্প

পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা আরও বাড়ছে। মামলা, আদালতে ছোটাছুটির পরেও রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌঁড়ে অনেকটাই এগিয়ে আছেন এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তিনি সর্বশেষ সাউথ ক্যারোলিনায় দলের প্রাইমারি ভোটে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালিকে বড় ব্যবধানে হারিয়েছেন।

ইসরায়েলে ৪০টি রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, লেবাননের দক্ষিণাঞ্চল থেকে প্রায় ৪০টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইরান-সমর্থিত লেবাননের হিজবুল্লাহ সংগঠন জানিয়েছে, তারা আপার গ্যালিলি এলাকার মাউন্ট মেরন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সে সময় ইসরায়েলের সাসা, কাফার হোশেন, দোভিফ এবং সাফসুফা শহরে সাইরেন বেজে উঠেছে। খবর এএফপি, আল জাজিরা।

গাজায় মৃত্যুর মিছিল থামছেই না

গাজায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। সেখানে ইসরায়েলি তাণ্ডব আরও বাড়ছে। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানে তিনজন নিহত এবং আর তিনজন আহত হয়েছে। ফারা শরণার্থী শিবিরেও তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে। খবর আল জাজিরার।

পোশাকে আরবি লেখা, পাকিস্তানে জনতার রোষের মুখে নারী

পোশাকে আরবি লেখা থাকায় পাকিস্তানে জনগণের রোষের মুখে পড়েছেন এক নারী। রোববার দেশটির পাঞ্জাব প্রদেশের কয়েকটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গেছে, একটি রেস্তোরাঁর এক কোণে দুহাত দিয়ে মুখ ঢেকে বসে আছেন এক নারী। আর তার সামনে বিক্ষুব্ধ জনতার ভিড়।

বুরকিনা ফাসোতে ফজরের নামাজের সময় মসজিদে হামলা, বহু মুসল্লি নিহত

বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলের একটি মসজিদে নামাজের সময় হামলার ঘটনা ঘটেছে। এতে বহু মুসল্লি প্রাণ হারিয়েছেন। একই দিনে ক্যাথলিকদের ওপরও হামলা চালানো হয়েছে। বেশ কিছু স্থানীয় এবং নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছে।

এমএসএম/এমএস