জাতীয়

প্লেনের ইঞ্জিন-যন্ত্রাংশ কেনাকাটায় কর প্রত্যাহার চায় এওএবি

 

উড়োজাহাজের ইঞ্জিন ও যন্ত্রাংশ কেনাকাটায় কর প্রত্যাহারের প্রস্তাব করেছে অ্যাভিয়েশন খাত সংশ্লিষ্টদের সংগঠন অ্যাভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি)।

Advertisement

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ২০২৪-২৫ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনা আলোচনায় এ প্রস্তাব দিয়েছেন সংগঠনটির নেতারা।

এ বিষয়ে আলোচনার পাশাপাশি এনবিআরের চেয়ারম্যান বরাবর একটি লিখিত প্রস্তাবও দিয়েছেন এওএবির সেক্রেটারি জেনারেল নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মফিজুর রহমান। এ সময় তারা উড়োজাহাজের যন্ত্রাংশ, ইঞ্জিন এবং ইঞ্জিনের যন্ত্রাংশ কেনায় তিন ধরনের কর প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এওএবি জানায়, আগামী অর্থবছরে উড়োজাহাজের যন্ত্রাংশ কেনার ক্ষেত্রে আরোপিত সব ধরনের কর প্রত্যাহার চাওয়া হয়েছে। উড়োজাহাজের ইঞ্জিন কেনার ক্ষেত্রে আমদানি শুল্ক, মূসক, আগাম কর ও অগ্রিম আয়কর প্রত্যাহার চাওয়া হয়েছে। এছাড়া উড়োজাহাজের যন্ত্রাংশ কেনার ক্ষেত্রে আরোপিত সব কর প্রত্যাহার চাওয়া হয়েছে।

Advertisement

আলোচনায় এওএবি জানায়, উড়োজাহাজ (হেলিকপ্টারসহ) এবং ইঞ্জিনের যন্ত্রাংশের যন্ত্রাংশ অত্যন্ত ব্যয়বহুল এবং বিপুল বৈদেশিক মুদ্রার মাধ্যমে কিনতে হয়। ব্যয়বহুল যন্ত্রাংশের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়করের সঙ্গে নির্দিষ্ট যন্ত্রাংশের ওপর আরোপিত কর মিলিয়ে কোনো কোনো ক্ষেত্রে সার্বিক করহার ১০০ শতাংশ অতিক্রম করে। প্রায় ভঙ্গুর বাংলাদেশি অ্যাভিয়েশন খাত টিকে থাকার জন্য কর হার সহনীয় নয়।

এমএমএ/এমএএইচ/