আইন-আদালত

হাইকোর্টে ফিরলেন বিচারপতি শাহিনুর

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় হত্যা ও নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামকে হাইকোর্ট বিভাগে ফিরিয়ে নেওয়া হয়েছে।

Advertisement

অন্যদিকে, ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে বিচারপতি মো. আবু আহমেদ জমাদারকে নিয়োগ দিয়েছে সরকার। আর পিআরএলএ থাকা ঢাকার জেলা ও দায়রা জজ এএইচএম হাবিবুর রহমান ভুইয়াকে নতুন সদস্য করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির আদেশে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। এর মাধ্যমে ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়েছে। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার ব্যারিস্টার মোহাম্মদ মেজবাহ উদ্দিন আহমেদ।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম ট্রাইব্যুনাল হতে হাইকোর্ট বিভাগে প্রত্যাবর্তন করার বিষয়ে প্রধান বিচারপতি অভিপ্রায় ব্যক্ত করায় ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়। এরপর ট্রাইব্যুনালের বর্তমান সদস্য বিচারপতি মো. আবু আহমেদ জমাদারকে চেয়ারম্যান এবং তার শূন্যপদে জেলা ও দায়রা জজ (পিআরএল থাকা) এ এইচ এম হাবিবুর রহমান ভুইয়াকে পিআরএল বাতিলক্রমে ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হলো। ট্রাইব্যুনালের অপর সদস্য বিচারপতি কে এম হাফিজুল আলমকে তার পদে বহাল রাখা হলো।

Advertisement

বিচারপতি মো. শাহিনুর ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি অর্জনের পর ১৯৮৩ সালের ২০ এপ্রিল মুন্সেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে নিয়োগ পান।

এর আগে ২০১৭ সালের ১১ অক্টোবর বিচারপতি মো.শাহিনুর ইসলাম চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছিলেন। তখন থেকে বিচারপতি মো. শাহিনুর ইসলাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। পরে ২০০১ সালের ১৩ জানুয়ারি জেলা ও দায়রা জজ হন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর ২০১০ সালের এপ্রিলে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। পরে ২০১২ সালের ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ পান। পরের বছর ৫ আগস্ট তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরবর্তী ২০১৭ সালের জুলাইতে চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর পর একই বছরের অক্টোবরে চেয়ারম্যান হন বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

এফএইচ/এমএএইচ/

Advertisement