আন্তর্জাতিক

রাশিয়ার হয়ে যুদ্ধ করা ২০ ভারতীয়কে ফেরানোর চেষ্টা চলছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধক্ষেত্রে এখনো আটকে রয়েছেন অন্তত ২০ জন ভারতীয় নাগরিক। তারা ভারত সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন ও তাদের দ্রুত সময়ের মধ্যে ফিরিয়ে আনার জন্য সব ধরনের চেষ্টা করছে মোদী প্রশাসন। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মুখপাত্র রণধীর জয়সওয়াল এসব তথ্য জানান।

Advertisement

দিন কয়েক আগে শোনা গিয়েছিল, ইউক্রেন যুদ্ধে রুশ সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন ভারতীয়রা। তেলেঙ্গানার সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়েইসি এই চাঞ্চল্যকর অভিযোগ তোলেন। তারপরই নড়েচড়ে বসে ভারত সরকার।

২৩ ফেব্রুয়ারি বিবৃতি জারি করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, আমরা জানতে পেরেছি যে কয়েকজন ভারতীয় নাগরিক রাশিয়ার সেনাবাহিনীতে নাম লিখিয়েছেন। তারা যুদ্ধে ‘সহকারী’ হিসেবে কাজ করছেন। বিষয়টি নজরে আসতেই সংশ্লিষ্ট রুশ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছে ভারতীয় দূতাবাস।

আরও পড়ুন: 

Advertisement

তিন বছরে গড়ালো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রভাব জোরালো করতে চায় চীন-রাশিয়া যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন ইউক্রেনের ‘প্রতিরোধের প্রতীক’ আভদিভকা শহর দখলে নিলো রাশিয়া

‘ওই ভারতীয়দের দ্রুত চুক্তি থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে রুশ কর্মকর্তাদের সঙ্গে প্রতিনিয়ত কথা বলা হচ্ছে। এরই মধ্যে বেশ কয়েকজন ভারতীয়কে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু এখনো অন্তত ২০ জন আটকে রয়েছেন। আমরা সব ভারতীয়দের অনুরোধ জানাচ্ছি, যথাযথ সতর্কতা অবলম্বন করুন। এ ধরনের কর্মকাণ্ড থেকে দূরে থাকুন।’

রাশিয়ার হয়ে যুদ্ধ করা ভারতীয়দের একজন হলেন হায়দরাবাদের মুহাম্মাদ সুফিয়ান। পরিবারকে পাঠানো একটি ভিডিও বার্তায় তিনি রাশিয়ায় আটকে পড়া ভারতীয়দের ছাড়িয়ে আনার অনুরোধ জানান। তার সেই বার্তা সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে।

সুফিয়ানের পরিবারের দাবি, ‘প্রতারণা’ করে এসব ভারতীয়দের রাশিয়ায় যুদ্ধ করতে পাঠিয়েছে ভুয়া এজেন্সি। রুশ বাহিনীর ‘সহায়ক’ হিসেবে নিয়োগ করা হলেও, শেষ পর্যন্ত ইউক্রেনে রুশ বাহিনীর হয়ে যুদ্ধ করতে পাঠানো হয় তাদের। আরও অভিযোগ, রুশ ভাষায় লেখা নথির ভুল অনুবাদ করা চুক্তিপত্রে সই করে বিপাকে পড়েছেন তারা।

আরও পড়ুন: 

Advertisement

কাজে আসছে না পশ্চিমা নিষেধাজ্ঞা, রুশ তেল যাচ্ছে চীন-ভারতে রাশিয়ার পারমাণবিক কার্যকলাপে দুশ্চিন্তায় পশ্চিমারা পশ্চিমাদের তোয়াক্কা না করে ভারতে বেশি দামে তেল বিক্রি রাশিয়ার চীন-রাশিয়ার ১৬ প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সুফিয়ান ছাড়াও রুশ বাহিনীর হয়ে ইউক্রেনে যাদের যুদ্ধ করতে পাঠানো হয়েছে, তাদের মধ্যে রয়েছেন দুই কাশ্মীরি। কাশ্মীরি যুবক আজাদ ইউসুফ কুমারের পরিবারও ভারত সরকারের দ্বারস্থ হয়েছেন।

৩১ বছর বয়সী এই যুবককেও রাশিয়ায় চাকরি দেওয়ার নাম করে ইউক্রেনে যুদ্ধ করতে পাঠানো হয়েছে। একটি ভুয়া এজেন্সির মাধ্যমে তিনি রাশিয়ায় চাকরির আবেদন করেছিলেন। গত ডিসেম্বরে তাকে রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করতে পাঠানো হয়েছে বলে জানিয়েছে তার পরিবার।

সূত্র: দ্য মস্কো টাইমস, হিন্দুস্তান টাইমস

এসএএইচ