প্রবাস

স্মার্ট বাংলাদেশ গড়তে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান

স্মার্ট বাংলাদেশ গড়তে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়েছেন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান।

Advertisement

‘প্রবাস স্কিমে অংশগ্রহণ দেশে ফিরে সুন্দর জীবন’ স্লোগানে, মালয়েশিয়ার জোহর রাজ্যের বাতু পাহাত-এ, প্রবাস স্কিম ও বৈধপথে রেমিট্যান্স পাঠানো বিষয়ক প্রচারণা সভায় প্রবাসীদের এ আহ্বান জানান হাইকমিশনার।

প্রবাস স্কিম ও বৈধপথে রেমিট্যান্স পাঠানো বিষয়ক প্রচারণা সভায় বক্তব্য দেন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। ছবি- সংগৃহীত

রোববার (৩ মার্চ) বাংলাদেশ হাইকমিশন ও এনবিএল মানি ট্রান্সফার আয়োজিত প্রচারণা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার বলেন, আপনারা সবাই যার যার অবস্থান থেকে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখছেন। বৈধ ও সঠিক ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠালে দেশ উপকৃত হবে এবং উন্নতির দিকে এগিয়ে যাবে।

Advertisement

প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের দেওয়া সুযোগ-সুবিধা সম্পর্কে হাইকমিশনার বলেন, সরকার প্রবাস স্কিম চালু করেছে। দীর্ঘমেয়াদে এ স্কিমের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিসহ দেশ উপকৃত হবে। এক্ষেত্রে রাষ্ট্র এ স্কিমে অংশগ্রহণকারীদের বিনিয়োগকৃত অর্থের যথাযথ ব্যবহারসহ নির্দিষ্ট মেয়াদ শেষে মাসিক পেনশনের নিশ্চয়তা দেবে।

সভায় প্রবাস স্কিম ও বৈধপথে রেমিট্যান্স পাঠানোর গুরুত্ব তুলে ধরেন, কাউন্সেলর (শ্রম) সৈয়দ শরিফুল ইসলাম। ছবি- সংগৃহীত

আপনাদের (প্রবাসীদের) সেবা দানে প্রতিশ্রুতিবদ্ধ। আপনাদের যে কোনো অভিযোগ সমস্যা আমাকে বলুন। দ্রুত ই-পাসপোর্ট চালো হবে। হাইকমিশনের সেবা পেতে, ‘কোনো এজেন্ট, দালাল বা তৃতীয়পক্ষের কিছু করার সুযোগ নেই। ফলে কারও প্রলোভনে প্রতারিত না হওয়ার পরামর্শ দিয়েছেন হাইকমিশনার।’

প্রচারণা সভায় সভাপতিত্ব করেন, এনবিএল মানি ট্রান্সফার এর চিফ এক্সিকিউটিভ অফিসার মো. আলী হায়দার মুর্তুজা। সিস্টেম এনালিস্ট মো. শামমুদ্দিন এনামের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন, হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) সৈয়দ শরিফুল ইসলাম।

Advertisement

সভায় বক্তব্য দেন, এনবিএল মানি ট্রান্সফারের চিফ এক্সিকিউটিভ অফিসার মো. আলী হায়দার মুর্তুজা

সভায়, প্রবাস স্কিম ও বৈধপথে রেমিট্যান্স পাঠানোর গুরুত্ব তুলে ধরে শ্রম কাউন্সেলর বলেন, যারা অবৈধ পথে অর্থ পাঠায়, তাদের মাধ্যমে জঙ্গি তৎপরতা, মাদক বাণিজ্য ও অবৈধ অস্ত্র যোগানের মাধ্যমে চরম ক্ষতি ও হুমকির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ। প্রবাসীদের বৈধপথে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে অর্থ পাঠানোর জন্য সরকার বিশেষ প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। এছাড়া পরিবারের সচ্ছলতার পাশাপাশি নিজের সুন্দর জীবন গড়তে প্রবাস স্কিমে অংশ গ্রহণের আহ্বান জানান তিনি।

এমআরএম