আইন-আদালত

নিজ জিম্মায় পাসপোর্ট রাখতে পারবেন সম্রাট

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট নিজ জিম্মায় তার পাসপোর্ট রাখতে পারবেন।

Advertisement

মঙ্গলবার (৫ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল আলম এ আদেশ দেন। এর আগে সম্রাটের আইনজীবী আইনজীবী আফরোজা শাহনাজ পারভীন হিরা তার পার্সপোর্ট জিম্মা চেয়ে আবেদন করেন। এ মামলায় পার্সপোর্ট জিম্মা জমা দেওয়ার শর্তে সম্রাটের জামিন মঞ্জুর করেন।

এদিকে, আজ মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন সম্রাটের আইনজীবী অভিযোগ গঠন শুনানি পেছানোর আবেদন করেন। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ২১ এপ্রিল দিন ধার্য করেন।

সারাদেশে ক্যাসিনোবিরোধী অভিযান চলাকালে ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাট ও তার সহযোগী তৎকালীন যুবলীগ নেতা এনামুল হক ওরফে আরমানকে কুমিল্লা থেকে গ্রেফতার করা হয়। ২০২২ সালের ২২ আগস্ট সম্রাটের জামিন মঞ্জুর করেন আদালত।

Advertisement

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ১২ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলায় ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

পরের বছর অর্থাৎ ২০২০ সালের ২৬ নভেম্বর এ মামলায় আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। অভিযোগপত্রে সম্রাটের বিরুদ্ধে ২২২ কোটি ৮৮ লাখ ৬২ হাজার ৪৯৩ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

জেএ/এসএনআর/জেআইএম

Advertisement