ভ্রমণ

দূরে কোথাও ভ্রমণে যে ৪ কাজ করা জরুরি

ঈদুল ফিতরের ছুটিতে অনেকেই দেশ-বিদেশে ভ্রমণের পরিকল্পনা করেন। যদিও বাঙালির ঘুরতে যাওয়ার কোনো উপলক্ষ লাগে না। হাতে কয়েক দিনের ছুটি পেলেই মন বেড়াতে যাওয়ার জন্য নেচে ওঠে।

Advertisement

কেউ পাড়ি দেন পাহাড়ে কিংবা কারও পছন্দ জঙ্গল। অনেকেই আবার সমুদ্রপাড়ে কয়েক দিন কাটিয়ে আসতে চান। একঘেয়ে জীবন থেকে কয়েক দিনের ছুটি নিয়ে বেড়িয়ে এলে শরীর ও মন দুটোই ঝরঝরে হয়ে ওঠে।

একবার গন্তব্যে পৌঁছে গেলে আর কোনো চিন্তা থাকে না। তবে বেশি দূরে গেলে অনেক সময় নানা সমস্যার সৃষ্টি হয়। একে অপরিচিত জায়গা, তার উপর সেখানকার মানুষজন, ভাষা, সংস্কৃতি সব কিছুই আলাদা।

ফলে কোনো সমস্যা হলে বেড়ানোটাই মাটি হয়ে যাবে। বেড়াতে যাওয়ার আনন্দ নিরাপদে উপভোগ করতে চাইলে কয়েকটি কাজ আগে থেকে সেরে রাখা জরুরি।

Advertisement

জায়গাটি সম্পর্কে ধারণা নিন

যেখানে বেড়াতে যাবেন বলে ঠিক করেছেন, যাওয়ার আগে ঘরে বসেই সেই জায়গা সম্পর্ক যতটা জানা সম্ভব জেনে নিন। সেখানকার রাস্তাঘাট, উল্লেখযোগ্য স্থান, থানা, হাসপাতাল সম্পর্কে জেনে রাখুন। দরকারে কাজে লাগতে পারে।

আরও পড়ুন

বগুড়া ভ্রমণে কোন কোন স্থান ঘুরে দেখবেন? বাগেরহাট ভ্রমণে ষাট গম্বুজ মসজিদসহ আরও যা দেখবেন

প্রয়োজনীয় ডকুমেন্টস সঙ্গে রাখুন

Advertisement

ভোটার আইডি কার্ড, জন্ম নিবন্ধন, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এসব জরুরি কাগজপত্রগুলোর ফটোকপি সঙ্গে রাখুন। তবে খুব দরকার না পড়লে আসলগুলো রাখার ঝুঁকি নেবেন না।

পরিজনদের সব তথ্য দিয়ে যান

কোথায় যাচ্ছেন, কত দিন থাকছেন, কবে ফিরছেন- এই প্রাথমিক তথ্যগুলো পরিজনদেরকে জানিয়ে তবেই কোথাও ঘুরতে যান। এছাড়া ট্রেন কিংবা বিমান সম্পর্কে বিস্তারিত তথ্য, বেড়াতে গিয়ে কোন হোটেলে থাকছেন, এমন বেশ কিছু তথ্যও প্রিয়জনদের জানিয়ে রাখা ভালো।

হোটেলের ঘর নিরাপদ কি না যাচাই করুন

অনলাইনে হোটেল বুক করার সময়ে যতটুকু সম্ভব বিষয়টি নজরে রাখুন। বাকিটা হোটেলে পৌঁছেই যাচাই করতে হবে। রিসেপশনের ফোন নম্বরটি ফোনে সেভ করে রাখুন। যাতে যে কোনো দরকারে হোটেলকর্মীদের ডাকতে পারেন।

জেএমএস/এএসএম