জাতীয়

বর্ষবরণে নেই কেনাকাটা: বন্ধ মার্কেট, ক্রেতাশূন্য ফুটপাত

দরজায় কড়া নাড়ছে বাংলা নববর্ষ। আগের বছরগুলোতে পহেলা বৈশাখকে সামনে রেখে মহোৎসবে চলতো কেনাকাটা। রাজধানীর বিপণিবিতান ও ছোটবড় মার্কেটগুলোতে লেগে থাকতো ভিড়। কিন্তু এবারের রোজার ঈদের পরপরই পহেলা বৈশাখ হওয়ায় বৈশাখী আমেজ তেমন নেই। তাই বৈশাখের উৎসবকে কেন্দ্র করে রাজধানীর ছোটবড় মার্কেটগুলোতে নেই আলাদা কোনো উৎসবের আমেজ। বন্ধ ছোটবড় সব মার্কেট আর সবস্থানেই ক্রেতাশূন্য ফুটপাত।

Advertisement

ঈদের একদিন পর রাজধানীর গুলিস্তান, বায়তুল মোকাররম, মতিঝিল ও আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে, বৈশাখী কেনাকাটা করতে দোকানে নেই কোনো ক্রেতা। বেশিরভাগ দোকানপাটও বন্ধ। অথচ আগে এসময় কেনাকাটার ধুম পড়ে যেতো। এবার গুলিস্তানের বেশিরভাগ শপিংমল বন্ধ। ফুটপাতে যেসব দোকান খোলা আছে ক্রেতা সেখানে নেই বললেই চলে। যে দু-একজন ক্রেতা রয়েছে তারা বৈশাখের উৎসব নয় ঈদের পর বাড়ি যাওয়ার জন্য রাস্তায় বের হয়েছে। তারা টুকটাক কাপড়চোপড় কিনছেন। দোকানদাররা অলস সময় পার করছেন।

গুলিস্তানের ফুটপাতের বিক্রেতা জাহিদুল ইসলাম জাগো নিউজকে বলেন, এবার আলাদা করে বৈশাখের কোনো ক্রেতা নেই। ঈদের কারণে বৈশাখের আমেজ সব ঢাকা পড়েছে। গতকালও শুক্রবার (১২ এপ্রিল) দোকান খুলেছিলাম। যা বেচাবিক্রি ঈদের আগে হয়েছে। এখন কাস্টমার নেই। গুলিস্তানের হকার্স ট্রেড সেন্টার মার্কেট, রমনা ভবন মার্কেট, পীর ইয়ামেনী মার্কেট, ট্রেড সেন্টার উত্তর মার্কেট এবং ফুলবাড়িয়ার পাইকারি মার্কেটে তালা লাগানো।

আরও পড়ুন

Advertisement

ঈদ-নববর্ষ/গ্রামে জমবে বৈশাখ, কিছুটা জৌলুস হারাবে শহরে

ফুলবাড়িয়া মার্কেটের গিনি শাড়ি বিতানের কর্ণধার জাগো নিউজকে বলেন, ঈদের আগেই বৈশাখের শাড়ি, লুঙ্গি, থ্রিপিস সব বিক্রি করেছি। আর এখনতো ঈদের পরের দিন। কাস্টমার নেই, বেচাকেনাও কম তাই মার্কেটের মালিকরা সিদ্ধান্ত নিয়েছে দোকান খুলবেন না। আমরা মার্কেট বন্ধ রেখে ঈদের ছুটিতে আছি।

আগে বৈশাখকে কেন্দ্র করে বড় থেকে ছোট দোকান এবং ফুটপাতে যেমন ভিড় করতো নানা বয়সী মানুষ। স্বল্প আয়ের মানুষের জন্য নগরীর বিভিন্ন এলাকার ফুটপাতে বৈশাখী পোশাক নিয়ে বসতেন হকাররা। কিন্তু এবার এমন চিত্র দেখা যায়নি বায়তুল মোকাররম, বঙ্গবন্ধু অ্যাভিনিও, ফুলবাড়িয়া, পীর ইয়ামেনী গুলিস্তানের দোকানগুলোতে।

রাজধানীর পল্টন মোড় থেকে বায়তুল মোকাররম মসজিদ মার্কেট এলাকা, মতিঝিল, গুলিস্তান, আজিজ সুপার মার্কেট, নিউমার্কেট, গাউছিয়া, নিউ এলিফ্যান্ট রোড, হাতিরপুল, ধানমন্ডি, মিরপুর রোড, সাতমসজিদ রোড, মিরপুর, উত্তরা, গুলশান, মৌচাক, শান্তিনগর, নয়াপল্টন এলাকায় ফুটপাত ঘিরে ক্রেতার দেখা পাওয়া যায়নি। অথচ বৈশাখ উপলক্ষে কয়েকদিন আগে থেকেই রাজধানীর বিভিন্ন জায়গায় শুরু হয় বিশেষ মেলা। কিন্তু মেলারও তেমন কোনো খবর পাওয়া যায়নি।

এফএইচ/এসআইটি/এমএস

Advertisement