দেশজুড়ে

পটুয়াখালীতে নববর্ষ উদযাপনে নৌকা বাইচ অনুষ্ঠিত

নববর্ষ উদযাপনের অংশ হিসেবে পটুয়াখালীর লাউকাঠী নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

শনিবার (২০ এপ্রিল) বিকেল সাড়ে ৩ টায় জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত এই বাইচে মোট চারটি দলের নৌকা অংশ নেয়।

এদিকে নৌকা বাইচ দেখতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজারো মানুষ নদীর দুই পাড়ে ভিড় করেন। এ আয়োজনকে ঘিরে পুরো পটুয়াখালী শহর উৎসবের নগরীতে পরিণত হয়।

সরেজমিনে দেখা যায়, পটুয়াখালী লাউকাঠী নদীর দুই পাড়ে নারী, পুরুষ, বৃদ্ধ থেকে শুরু করে শিশু কিশোরদের উপচে পড়া ভিড়। সকলেই ঐতিহ্যবাহী নৌকা বাইচ উপভোগ করতে এসেছেন। লাউকাঠী সেতু থেকে শুরু হয়ে লঞ্চঘাট পর্যন্ত প্রায় চার কিলোমিটার এলাকাজুড়ে দুই দফায় এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

Advertisement

জানা যায়, পহেলা বৈশাখ থেকে জেলা প্রশাসনর উদ্যোগে নববর্ষ উদযাপনের অংশ হিসেবে সাত দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। আর এ আয়োজনের শেষ দিনে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

নৌকা বাইচ দেখতে এসে মুগ্ধ উপস্থিত দর্শনার্থীরা আগামী বছর গুলোতেও বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা , উৎসব, পালা, পার্বন আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখার দাবি জানান।

নৌকা বাইচ প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেছে মাগুরার সোনার তরী, দ্বিতীয় হয়েছে একই এলাকার মায়ের দোয়া এবং তৃতীয় হয়েছে গোপালগঞ্জের শিতলা তরী।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

Advertisement

এসময় তিনি বলেন, বাংলার ঐতিহ্যসমূহ আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। আর সেক্ষেত্রে এ ধরনের এ ধরনের আয়োজনের বিকল্প নেই। আশা করি আরও বড় পরিসরে ও উৎসবমুখর পরিবেশে এ আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখা হবে।

আব্দুস সালাম আরিফ/এনআইবি/জেআইএম