আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

সোমবার পাকিস্তান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

সোমবার থেকে বুধবার (২৪ এপ্রিল) পর্যন্ত পাকিস্তানে আনুষ্ঠানিক সফরে থাকবেন ইরানের প্রেসিডেন্ট। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, দ্বিপক্ষীয় বৈঠকে উভয় দেশের সম্পর্ক আরও জোরদার করার পাশাপাশি বাণিজ্য, যোগাযোগ, জ্বালানি, কৃষি, ও দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয় গুরুত্ব পাবে। তাছাড়া সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

কলকাতার তাপমাত্রা ছাড়ালো ৪১ ডিগ্রি

Advertisement

রোববার (২১ এপ্রিল) কলকাতায় তাপপ্রবাহের সতর্কতা জারি ছিল। এদিনে শহরটির তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে ঠেকে। আর ফিলস লাইক তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মতো। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৩৯ থেকে ৮৭ শতাংশ। গত কয়েক বছরে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে এমন তীব্র তাপমাত্রা দেখা যায়নি।

মালদ্বীপে চলছে সংসদ নির্বাচন, মুইজ্জুর ‘অগ্নিপরীক্ষা’

মালদ্বীপে চলছে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। রোববার (২১ এপ্রিল) শুরু হওয়া এই নির্বাচন দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর জন্য অগ্নিপরীক্ষা বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কেননা, এই নির্বাচনের ফলাফলের ওপরেই অনেকটা নির্ভর করছে দ্বীপরাষ্ট্রটির সঙ্গে ভারত ও চীনের সম্পর্ক কেমন হবে।

ইউক্রেন-ইসরায়েলকে সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস

Advertisement

কট্টরপন্থি রিপাবলিকানদের তীব্র আপত্তির পরেও ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে ৯৫ বিলিয়ন ডলারের একটি বিশাল সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিলটি পাস হয়েছে।

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া

ইসরায়েল, ইউক্রেন ও তাইওয়ানকে সহায়তায় একটি বিল পাস হয়েছে মার্কিন কংগ্রেসে। দেশটির এমন সিদ্ধান্তে বৈশ্বিক সংকট বাড়বে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। এক টেলিগ্রাম বার্তায় তিনি বলেন, ইউক্রেনকে সহায়তা দেওয়ার মানে, সন্ত্রাসী কার্যক্রমে সরাসরি অর্থায়ন করা। তাছাড়া তাইওয়ানকে সহায়তা দেওয়ার মানে হলো, চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ। অন্যদিকে, ইসরায়েলকে সহায়তায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়বে।

ইরানে ইসরায়েলের হামলা, স্যাটেলাইটে ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ

সম্প্রতি ইরানের হামলার জবাব হিসেবে তেহরানে হামলা চালায় ইসরায়েল। যদিও ইরানের হামলার তুলনায় ইসরায়েলের হামলা খুবই ছোট আকারের ছিল এবং কয়েকটি ড্রোন দিয়ে হামলার চেষ্টা করা হয়েছে। এদিকে গত ২৪ ঘন্টায় প্রকাশিত স্যাটেলাইট চিত্র থেকে দেখা গেছে, শুক্রবার ভোরে ইসরায়েলি হামলার পর ইরানের বিমান ঘাঁটিতে সম্ভাব্য ক্ষতির প্রমাণ পাওয়া গেছে।

পাকিস্তানে পৃথক বন্দুক হামলায় ৭ কাস্টমস কর্মকর্তা নিহত

পাকিস্তানের পশ্চিমাঞ্চলে বন্দুক হামলায় দুই কাস্টমস কর্মকর্তা নিহত হয়েছেন। শনিবার (২০ এপ্রিল) দিনগত রাতে খাইবার পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল জেলায় এই হামলা ঘটে। এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) একই জেলায় অজ্ঞাতপরিচয় বন্দুকধারীর হামলায় আরও পাঁচ কাস্টমস কর্মকর্তা নিহত হন।

প্রচণ্ড গরমে লাইভ চলাকালে জ্ঞান হারালেন সংবাদ পাঠক

প্রচণ্ড গরমে লাইভ চলাকালে জ্ঞান হারালেন সংবাদ পাঠক। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কলকাতা দূরদর্শনে টিভি স্টেশনে এ ঘটনা ঘটে। জ্ঞান হারানো সংবাদ পাঠক হলেন কলকাতার ছোট পর্দার পরিচিত মুখ লোপামুদ্রা সিনহা। ‘মিঠাই’সহ একাধিক দীর্ঘ ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। অভিনয়ের পাশাপাশি সঞ্চালনা ও সংবাদ পাঠ করেন লোপামুদ্রা। বৃহস্পতিবার সংবাদ পাঠের সময়ই ওই বিপত্তি ঘটে।

জাপানে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ ৭

জাপানে দুইটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে এখন পর্যন্ত একজন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। তবে নিখোঁজ রয়েছেন সাত জন। সাগরে বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টার দুইটির মধ্যে সংঘর্ষ হয়েছে। জাপানের সেল্ফ-ডিফেন্স ফোর্সের (এসডিএফ) একজন মুখপাত্র ঘটনাটি নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুক হামলা, নিহত ২

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিসে বন্দুকধারীর হামলায় ২ জন নিহত ও অন্তত ৬ জন আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) রাতে একটি ব্লক পার্টিতে এ হামলা হয়। মেমফিসের পুলিশ প্রধান সিজে ডেভিস বলেছেন, ব্লক পার্টিতে কমপক্ষে দুজন বন্দুকধারী গুলি চালিয়েছিলেন বলে ধারণা তাদের। আর পার্টিতে উপস্থিত ছিলেন প্রায় ৩০০ জন। শনিবার রাত পর্যন্ত কোনো সন্দেহভাজনকে আটক করা সম্ভব হয়নি বলে জানিয়েছে পুলিশ। হামলার কারণ সম্পর্কেও স্পষ্টভাবে কিছু যানা যায়নি।

এসএএইচ/জিকেএস