দেশজুড়ে

নওগাঁয় ৩ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা

নওগাঁয় তিনটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে বর্জ্য ব্যবস্থাপনায় অনিয়ম ও পরিবেশগত ছাড়পত্র না থাকায় ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

Advertisement

রোববার (২১ এপ্রিল) বিকেলে শহরের হাসপাতাল মোড় ও সেবাশ্রম এলাকায় অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাকিব বিন জামান প্রত্যয়।

তিনি বলেন, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অভিযানের সময় তারা পরিবেশগত কোনো ছাড়পত্র দেখাতে পারেনি। এছাড়া বর্জ্য সংরক্ষণের ব্যবস্থাও সঠিকভাবে করা হয়নি। তারা বর্জ্য নীতিমালা অনুসরণ করেননি। ক্লিনিকগুলোতে বর্জ্য রাখার পাত্রের ঢাকনা খোলা ছিল। সেইসঙ্গে তা সঠিক নিয়মে ধ্বংসও করা হয় না, যা মানবজীবনের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

তিনি আরও বলেন, ‘কোনো ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার এসব নীতিমালা মানছে না। আজ এসব অপরাধে ইবনে সিনা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, বলাকা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার এবং রহমান ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেনশন কর্তৃপক্ষকে ১০ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

Advertisement

সাকিব বিন জামান প্রত্যয় বলেন, প্রাথমিক অবস্থায় জরিমানা করে তাদের সর্তক করা হয়েছে। ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোর কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে তারা নীতিমালা অনুসরণ করবে। তবে আগামীতে এসব বিষয়ে আরও জোরালো পদক্ষেপ নেওয়া হবে।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর নওগাঁ কার্যালয়ের সহকারী পরিচালক মলিন মিয়াসহ সদর থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

মশিউর রহমান/এনআইবি/জিকেএস

Advertisement