আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজায় গণকবর থেকে প্রায় ৩০০ মরদেহ উদ্ধারজাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক বলেছেন, গাজার নাসের এবং আল-শিফা হাসপাতালে হামলা চালিয়ে ধ্বংস করে দেওয়া এবং ইসরায়েলি অভিযানের পর সেখানে গণকবরের সন্ধান পাওয়ার ঘটনা খুবই ‘ভয়ঙ্কর’। এসব লোকজনের মৃত্যু কিভাবে হয়েছে সে বিষয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন তিনি।

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসএবার মার্কিন সিনেটে ইসরায়েল, ইউক্রেন এবং তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিল পাস হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিলটি পাস হয়। রিপাবলিকান কট্টরপন্থিদের তীব্র আপত্তির পরেও ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে বড় ধরনের এই সহায়তা প্যাকেজের অনুমোদন দেওয়া হলো।

মার্কিন হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানেরযুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ নিয়মিত উচ্চ পর্যায়ের বৈঠকের ঘোষণা দিয়েছে ইসলামাবাদ ও তেহরান।

Advertisement

টিকটক নিষিদ্ধে যুক্তরাষ্ট্রে বিল পাসবিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে একটি বিতর্কিত বিলে অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। এর আওতায় আগামী ছয় মাসের মধ্যে টিকটকের চীনা মালিকানাধীন প্রতিষ্ঠান বাইটড্যান্সকে যুক্তরাষ্ট্রে তাদের শেয়ার বিক্রি করে দিতে হবে। অন্যথায় যুক্তরাষ্ট্রে এই অ্যাপটি ব্লক করে দেওয়া হবে।

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ফরাসি উপকূল থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টাকালে শিশুসহ অন্তত পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। গত সোমবার (২২ এপ্রিল) রাতে নৌকাডুবির ঘটনাটি ঘটেছে ধারণা করা হচ্ছে। তবে ওই সময়ে ঠিক কয়টি নৌকা যাত্রা করেছিল তা এখনো নিশ্চিত নয়।

‘ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই গতিশীল করতে হবে’ন্যায়সঙ্গত বিশ্বের জন্য ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই আরও গতিশীল করতে হবে। এবারের বিশ্ব ম্যালেরিয়া দিবস-২০২৪ এর এটাই প্রতিবাদ্য বিষয়। চলতি বছরের বিশ্ব স্বাস্থ্য দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে ‘আমার স্বাস্থ্য, আমার অধিকার’-এই থিমের আওতায় ম্যালেরিয়া প্রতিরোধ, শনাক্তকরণ এবং চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে যে বৈষম্যগুলো তীব্রভাবে বজায় রয়েছে তা মোকাবিলায় জরুরি প্রয়োজনের ওপর জোর দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কাযুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে মঙ্গলবার একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে দুজন মারা গেছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনা সদস্যরা।

Advertisement

পশ্চিমবঙ্গে সব দলের প্রার্থী তালিকায় পরিবারতন্ত্রের দাপটভারতে শুরু হয়েছে ১৮তম লোকসভা নির্বাচন। তীব্র দাবদাহের মধ্যেও লাইনে দাঁড়িয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করছেন দেশটির কোটি কোটি ভোটার। কিন্তু বিশ্বের বৃহত্তম এই গণতান্ত্রিক উৎসবে এবার দেখা যাচ্ছে পরিবারতন্ত্রের দাপট, বিশেষ করে পশ্চিমবঙ্গে।

বোনের কবর নিয়ে ভিডিও বানিয়ে তোপের মুখে ইউটিউবারসোশ্যাল মিডিয়ার যুগে আজকাল সব ঘটনাই হয়ে উঠেছে ‘কন্টেন্ট’। সামনে যা কিছু ঘটুক, সব রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়ে উঠেছে নতুন প্রজন্মের ট্রেন্ড। অনুসারীদের (ফলোয়ার) কাছে প্রাসঙ্গিক ও সংযুক্ত থাকার জন্য এটি করে থাকেন তথাকথিত ইনফ্লুয়েন্সাররা। তবে এই ব্যাপারে কিছুটা সীমারেখা থাকা দরকার বলে মনে করেন অনেকে।

কেএএ/জিকেএস