খেলাধুলা

তীব্র গরমে ম্যাচ খেলে রাতেই চট্টগ্রামে যেতে হবে ১৫ ক্রিকেটারকে

এই কাঠফাঁটা রোদ, সূর্যতাপ যেন আগুনের লেলিহান শিখা। গায়ে এসে লাগছে হলকার মত। এর মধ্যে খোলা আকাশের নিচে হাঁটাচলাই দায়। অফিস যাত্রী ও কর্মজীবীদের জীবন প্রচণ্ড আর অস্বাভাবিক গরমে অতিষ্ঠ। এর মধ্যে চলছে প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগ।

Advertisement

সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪-৫ টা পর্যন্ত খেলা। ক্রিকেটারদের কষ্টের সীমা নেই। এ অসহনীয় গরমে সারা দিন ৮ ঘণ্টা মাঠে কাটিয়ে হাসফাঁস অবস্থা তাদের। দম ফেলার ফুসরত মিলছে না সহজেই। আজ বৃহস্পতিবার শেরে বাংলা স্টেডিয়াম, ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম আর বিকেএসপি ৩ নম্বর মাঠে নিজ নিজ দলের সুপার লিগ ম্যাচ শেষ করে রাতের ফ্লাইটেই চট্টগ্রাম যেতে হচ্ছে জাতীয় দলের ১৫ ক্রিকেটারকে।

কারণ জিম্বাবুয়ে সিরিজকে সামনে রেখে আগামীকাল ২৬ এপ্রিল সকাল থেকেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হয়ে যাচ্ছে টাইগারদের ৩ দিনব্যাপি অনুশীলন ক্যাম্প। প্রিমিয়ার ক্লাব কর্তাদের সাথে কথা বলে নিশ্চিত হওয়া গেছে- আবাহনী, প্রাইম ব্যাংক, মোহামেডান ও শাইনপুকুরের যে ক্রিকেটাররা জিম্বাবুয়ের সাথে ১৭ জনের প্রাথমিক দলে জায়গা পেয়েছেন, তারা সবাই আজ নিজ নিজ ক্রিকেট সামগ্রী, পোশাক আশাক ও প্রয়োজনীয় আনুষাঙ্গিক জিনিসপত্র বাসা থেকে নিয়ে এসেছেন মাঠে।

ড্রেসিংরুম থেকে যে যার মত চলে যাবেন সোজা বিমানবন্দর। রাত ৮টায় চট্টগ্রামের ফ্লাইট ধরতে হবে ক্রিকেটারদের।

Advertisement

আবাহনী কোচ খালেদ মাহমুদ সুজন এটাকে রীতিমত ‘অমানবিক’ বলে অভিহিত করেছেন। খেলোয়াড়ি জীবন শেষ করে দীর্ঘদিন জাতীয় দলের ম্যানেজমেন্টের সাথে জড়িত সুজন প্রশ্ন করেন, আজ সারাদিন খেলার পর এই ১৫ ক্রিকেটারকে বৃহস্পতিবার রাতের ফ্লাইটেই চট্টগ্রাম উড়িয়ে নিতে হবে কেন?

সুজন বলেন, ‘ক্রিকেটাররা টানা অনুশীলন ও খেলার মধ্যেই আছে। গত ৫ সপ্তাহের বেশি সময়ে গড়পড়তা ১২-১৩টি ম্যাচ খেলে ফেলেছে। ঢাকায় ৫০ ওভারের সুপার লিগ ম্যাচ খেলার দিন সন্ধ্যার পরপরই তাদের চট্টগ্রামে পাঠানো রীতিমত অমানবিক। কাল শুক্রবার সকালেই তাদের কেন জিমে পাঠাতে হবে? ক্রিকেটাররা তো সবাই ফিট। ম্যাচ খেলছে দুদিন পর পর। অনুশীলন চলছে চুটিয়ে।’

‘শারীরিক, মানসিক আর ক্রিকেটীয় প্রস্তুতিটা সবার ভালোই আছে। তাদের খেলা শেষে মাঠ থেকে প্রায় ধরে বেঁধে চট্টগ্রাম পাঠানোর কোনই যুক্তি নেই। এতে করে ক্রিকেটাররা আরও ক্লান্ত-অবসন্ন হয়ে পড়বে। তাদের ওপর অনেক বেশি লোড পড়বে। তারচেয়ে তাদের কাল শুক্রবার সকালের ফ্লাইটে চট্টগ্রাম পাঠানো যেত। তারপর দুপুরে লাঞ্চ করে বিকেলে ফ্লাডলাইটের আলোয় প্র্যাকটিস করতে দেওয়াই ছিল অধিক যুক্তিযুক্ত’-যোগ করেন সুজন। প্রসঙ্গত, আজ ফতুল্লায় গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে আবাহনীর তিন ফ্রন্টলাাইন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন বিশ্রামে ছিলেন। প্রাথমিক ক্যাম্পে ডাক পাওয়া ১০ জনের মধ্যে বৃহস্পতিবার আবাহনীর আকাশি-হলুদ জার্সি গায়ে ফতুল্লায় গাজী গ্রুপের বিপক্ষে মাঠে নেমেছেন নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তাওহিদ হৃদয়, আফিফ হোসেন ধ্রুব, জাকের আলী অনিক, তানজিম হাসান সাকিব ও তানভীর ইসলাম।

মোহামেডানের মাহমুদউল্লাহ রিয়াদ খেলেছেন শেরে বাংলায়। তার প্রতিপক্ষ প্রাইম ব্যাংকের শেখ মেহেদি, পারভেজ ইমন ও হাসান মাহমুদও খেলেছেন হোম অব ক্রিকেটেই। সারা দিন ম্যাচ খেলে তারা সন্ধ্যায় ছুটবেন এয়ারপোর্ট, চট্টগ্রামের ফ্লাইট ধরতে। বিকেএসপিতে শেখ জামাল ধানমন্ডির সাথে খেলে বিমানবন্দর যাবেন শাইনপুকুরের তানজিদ হাসান তামিম ও রিশাদ হোসেন।

Advertisement

এআরবি/এমএমআর