জাতীয়

এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন, বছরে সাশ্রয় হবে ৫শ কোটি টাকা

 

মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন দেওয়া হয়েছে। আন্তর্জাতিক এ কনভেনশনে স্বাক্ষর সম্পাদন হলে বিদেশে যাওয়ার ক্ষেত্রে নানা ধরনের সনদ, দলিল, হলফনামার মতো প্রয়োজনীয় কাগজ ভবিষ্যতে বাংলাদেশে যথাযথভাবে সত্যায়ন করা হলে বিদেশে তা আবার সত্যায়িত করতে হবে না। এতে করে বছরে সাশ্রয় হবে প্রায় ৫০০ কোটি টাকা।

Advertisement

সোমবার (২০ মে) মন্ত্রিসভার বৈঠকে এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদনের প্রসঙ্গ উল্লেখ করে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। রাজধানীর সেগুনবাগিচায় নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এ প্রস্তাবটি সোমবার মন্ত্রিসভায় পাস হয়েছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সিদ্ধান্ত আজ মন্ত্রিসভা দিয়েছে। এটি কার্যকর হলে শিক্ষার্থী, অভিবাসী, কর্মী, পারিবারিক পুনর্মিলন প্রত্যাশীসহ বিদেশে যাওয়ার ক্ষেত্রে নানা ধরনের সনদ, দলিল, হলফনামার মতো প্রয়োজনীয় কাগজ ভবিষ্যতে বাংলাদেশে যথাযথভাবে সত্যায়ন করা হলে বিদেশে তা আবার সত্যায়িত করতে হবে না।

ড. হাছান ব্যাখ্যা করে বলেন, বাংলাদেশে সব দেশের দূতাবাস নেই। ৯০টি দেশের দূতাবাস রয়েছে দিল্লিতে। সেখান থেকে সত্যায়ন করে আনতে আবার ভারতের ভিসা লাগে। এ সবের জন্য যে অর্থ, সময় ও পরিশ্রম ব্যয় হয়, এ কনভেনশনে যুক্ত হলে তা বেঁচে যাবে, বছরে ৪০০ থেকে ৫০০ কোটি টাকা সাশ্রয় হবে।

Advertisement

এটি কার্যকর হতে প্রায় ৬ মাস লাগবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এপোস্টল কনভেনশনে যুক্ত হতে এর ১২৬টি সদস্য রাষ্ট্রকে অবহিত করতে হয়, কিছু আনুষ্ঠানিকতা রয়েছে।

এসময় হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

তিনি বলেন, প্রথমে ধারণা করা হয়েছিল, হেলিকপ্টারটি জরুরি অবতরণ করেছে, কিন্তু পরে দেখা যায় সেটি বিধ্বস্ত হয়েছে। আমরা রাষ্ট্রীয়ভাবে শোক জানাচ্ছি।

আইএইচআর/এমএএইচ/

Advertisement