প্রবাস

পর্দা নামলো মালয়েশিয়ার গিফটস ফেয়ারের

মালয়েশিয়ায় শেষ হলো আন্তর্জাতিক গিফটস ফেয়ার। এ মেলায় মালয়েশিয়ার পাশাপাশি বাংলাদেশসহ সাতটি দেশের ২৮৩টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। ১৮ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হয় মেলা। এবার প্রতিপাদ্য ছিল ‘গিফট ফর এ সার্কুলার ফিউচার’।

Advertisement

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উদ্যোগে এবং বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুরের তত্ত্বাবধানে বাংলাদেশের ৬টি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে। বাংলাদেশ দ্বিতীয় বারের মতো এতে অংশগ্রহণ করে।

বাংলাদেশের অংশগ্রহণের উদ্দেশ্য ছিল, অপ্রচলিত পণ্যের তথা পাটজাত ও চামড়াজাত পণ্য, গৃহস্থালি ও কিচেনওয়ার, ননওভেন ব্যাগ এবং হস্তশিল্প পণ্যসামগ্রী ইত্যাদি বাজার মালয়েশিয়ায় অন্বেষণ ও রপ্তানির সুযোগ তৈরি করা।

মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল- কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মদিনা নন ওভেন ফেব্রিক্স লিমিটেড, কে.এম.আর ক্রাফট, সওদা ইন্টারন্যাশনাল, তরঙ্গ, উইমেন এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ এবং যৌথভাবে বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো।

Advertisement

মেলার উদ্বোধনের দিন থেকেই বাংলাদেশি স্টলগুলোতে ছিল বিদেশি ব্যবসায়ীসহ দর্শনার্থীদের ভিড়। মেলায় অংশ নেওয়া মাদানি নন ওভেন ফেব্রিক্সের চেয়ারম্যান আরাফাত রহমান জানান, বিভিন্ন দেশের প্রায় ৭ শতাধিক ব্যবসায়ী-আমদানিকারক বাংলাদেশ প্যাভিলিয়নের মাদানি নন ওভেন ফেব্রিক্সের স্টলে এসেছেন।

মেলায় অংশ নেওয়া বাংলাদেশের মেসার্স সওদা ইন্টারের পরিচালক জেরীন আহমেদ ও মো. মাহিদুর রহমান বলেন, এ ধরনের আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি পণ্য সম্পর্কে উপস্থাপনা নিঃসন্দেহে খুব ভালো। বাংলাদেশ হাইকমিশন আমাদের নির্বাচিত করায় সুযোগটা পেয়েছি এবং অনেকটা সফল।

এদিকে বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর স্টলে ব্যবসা-বিনিয়োগ সংক্রান্ত নানা ধরনের প্রকাশনা ছাড়াও বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

Advertisement

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান বলেন, বাংলাদেশি পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে হাইকমিশন বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণের জন্য বিভিন্ন বাণিজ্যমেলায় অংশগ্রহণসহ অন্যান্য পরিকল্পনা নিয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

পরিদর্শনের সময় মালয়েশিয়া গিফটস অ্যান্ড প্রিমিয়াম অ্যাসোসিয়েশনের (এমজিপিএ) প্রেসিডেন্ট ইভান লু, মেলার অর্গানাইসিং চেয়ারম্যান আলবার্ট ছুং এবং অপারেশন ম্যানেজার মিজ্ সুজানা, বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মো. খোরশেদ আলম খাস্তগীরসহ হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ এবং প্রবাসী সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জেডএইচ/