শেকৃবিতে জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১০:১১ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮

‘প্রাণের টানে পারস্যে’ এ শ্লোগান নিয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর জীববিজ্ঞান উৎসব-২০১৮ এর আঞ্চলিক পর্যায়ের ঢাকা উত্তর পর্ব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) অনুষ্ঠিত হয়েছে। এ কারণে শুক্রবার সকাল থেকেই শিক্ষার্থীদের পদচারণায় শেকৃবি ক্যাম্পাস মুখরিত হয়ে ওঠে। 

এ বারের জীববিজ্ঞান উৎসবে ঢাকা উত্তর থেকে ৬২২ জন শিক্ষার্থী অংশগ্রহণ নেন। ৩ ক্যাটাগরিতে সকাল ৯টায় শিক্ষার্থীদের ১ ঘণ্টাব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে জুনিয়র ক্যাটাগরিতে ৬ষ্ঠ-৮ম শ্রেণি, সেকেন্ডারিতে নবম-দশম শ্রেণি ও হায়ার সেকেন্ডারিতে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রফেসর ড. রায়হরি সরকার, শেকৃবির জেনেটিকস অ্যান্ড প্লান্ট ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জামিলুর রহমান এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর মাসুদুর রহমান। 

পরীক্ষার পর কেন্দ্রীয় অডিটোরিয়ামে প্রশ্নোত্তর পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথিরা ধৈর্যের সঙ্গে কৌতুহলী শিক্ষার্থীদের প্রতিটি প্রশ্নের উত্তর দেন। 

আঞ্চলিক পর্যায় থেকে জাতীয় পর্যায়ে অংশগ্রহণের জন্য ৩ ক্যাটাগরি থেকে মোট ২১৭ জন শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়। তাদেরকে টি-শার্ট, সার্টিফিকেট ও পদক দেয়া হয়।

উল্লেখ্য, আগামী ৯ মার্চ জাতীয় জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হবে। 

এমআরকে/এমএমজেড/আইআই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :