বাকৃবিতে দেশের প্রথম কৃষি বিতর্ক উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাকৃবি
প্রকাশিত: ০৭:০০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭
বাকৃবিতে দেশের প্রথম কৃষি বিতর্ক উৎসব

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের ইতিহাসের ‘১ম কৃষি বিতর্ক উৎসব-২০১৭’ শীর্ষক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা।

কৃষি বিষয়ে পড়ানো হয় এমন ১০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে নিয়ে আগামী ১৫ ও ১৬ সেপ্টেম্বর দুই দিনব্যাপী (শুক্রবার ও শনিবার) ওই উৎসব শুরু হবে। বুধবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের এসব তথ্য জানানো হয়।

আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ১৫ সেপ্টেম্বর সকাল ৯টার দিকে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

বিশেষ অতিথি হিসেবে অ্যামেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ উপস্থিত থাকবেন।

দ্বিতীয় দিন পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. মো. আমজাদ হোসেন।

প্রথম কৃষি বিতর্ক উৎসবে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালকালচার অ্যান্ড টেকনোলজি, খুলনা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রতি বিশ্ববিদ্যালয় থেকে তিনজন বিতার্কিক ও একজন গাইড অংশগ্রহণ করবে। এ সময় কৃষির বিতর্কিত ও অমীমাংসিত বিভিন্ন বিষয়ের উপর ৭টি ভেন্যুতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মো. শাহীন সরদার/এএম/জেআইএম