কেআইবিতে এগ্রো ক্যারিয়ার এক্সপো

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৯ এএম, ২৫ নভেম্বর ২০১৭
কেআইবিতে এগ্রো ক্যারিয়ার এক্সপো

কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আগামী ২৯ ও ৩০ নভেম্বর রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে প্রথম কৃষিভিত্তিক চাকরি মেলা ‘অ্যাগ্রো ক্যারিয়ার এক্সপো ২০১৭’।

যুক্তরাজ্য সরকার, এসডিজি ও ডানিডার অর্থায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় শীর্ষস্থানীয় কৃষিভিত্তিক উন্নয়ন ও গবেষণা পরিচালনাকারী প্রকল্প সুইসকন্ট্যাক্ট ক্যাটালিস্ট এবং কেআইবি যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে।

কৃষি বিষয়ক বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থী এবং বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে দৃঢ় বন্ধন তৈরি করাই এ প্রদর্শনীর মূল উদ্দেশ্য। শতাধিক কৃষিভিত্তিক প্রতিষ্ঠান ও অন্যান্য খাত মেলায় অংশ নিতে স্টল বুকিং দিয়েছে।

মেলায় কৃষি বিষয়ক শিক্ষার্থীরা চাকরিদাতাদের সঙ্গে সংশ্লিষ্ট খাত নিয়ে সরাসরি আলোচনা ও স্বাক্ষাতের সুযোগ পাবেন।

এ ছাড়াও বেসরকারি প্রতিষ্ঠানগুলো জীবনবৃত্তান্ত সংগ্রহ করা থেকে শুরু করে এ মেলায়তেই চাকরির জন্য স্বাক্ষাতকার গ্রহণ এবং বিশ্ববিদ্যালয় পাশ করা দক্ষ শিক্ষার্থীদের নিয়োগ দিতে পারবেন।

গত মার্চ মাস থেকে কেআইবির একটি কমিটি ‘অ্যাগ্রো ক্যারিয়ার এক্সপো ২০১৭’-এর পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে নিবিড় পর্যবেক্ষণ করে আসছে। ৭টি কৃষিভিত্তিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সচেতনতা বৃদ্ধিতে প্রোগ্রাম ও রোড শো আয়োজন করা হয়েছে। এতে করে এ ক্যারিয়ার এক্সপো সম্পর্কে শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা অবগত হয়েছেন।

মেলায় জীবনবৃত্তান্ত তৈরিসহ স্বাক্ষাতকার ও যোগাযোগের বিভিন্ন পদ্ধতি নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হবে।

পাশাপাশি কৃষি বিশেষজ্ঞদের নিয়ে আলোচনা সভারও আয়োজন করেছে কেআইবি ও সুইসকন্ট্যাক্ট ক্যাটালিস্ট।

আগামী ২৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে এ মেলা উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং কমিটির সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম (এমপি), কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য ড. কামাল উদ্দিন আহাম্মেদ প্রমুখ।

৩০ নভেম্বর মেলার দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আ ফ ম বাহাউদ্দিন নাসিম (এমপি), মৎস্য ও প্রাণীসম্পদ সচিব মো. মাকসুদুল হাসান খান এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকেৃবি) উপাচার্য ড. মো. আকবর আলী প্রমুখ।

এমআরকে/এমএমজেড/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com