‘বিয়েতে বাস দেয়া হয়, জানাজায় যাওয়ার জন্য দেয়া হয় না’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি রাবি
প্রকাশিত: ০২:৩১ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০২:৩৬ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীর জানাজায় অংশ নিতে বাস না দেওয়ায় প্রশাসন ভবন ঘেরাও করে অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এবং ফার্সি ভাষা ও সাহিত্যের বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার দুপুর দেড়টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত তারা প্রশাসন ভবনের প্রবেশপথ বন্ধ করে এ অবস্থান কর্মসূচি পালন করেন।

জানা গেছে, সোমবার সকালে রাবির ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগের উপ-সাংস্কৃতিক সম্পাদক মো. সানিউর রহমান ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সানি নেত্রকোনার মৃত ফজলুর রহমানের ছেলে।

jagonews24

তার জানাযায় অংশ নিতে বিভাগের শিক্ষার্থীরা দুপুর দেড়টার দিকে বাসস্ট্যান্ডে গিয়ে বাস দেয়ার দাবি করেন। কর্তৃপক্ষ বাস দিতে রাজি না হওয়ায় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে গিয়ে অবস্থান নেয়। এতে দুপুর পৌনে ২টার শিডিউল বাস বিশ্ববিদ্যালয় পরিবহন থেকে ছেড়ে যেতে পারেনি।

পরে দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান, প্রক্ট্রর অধ্যাপক লুৎফর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে আসেন।

এ সময় উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান শিক্ষার্থীদের বলেন, তোমাদের দাবি অযৌক্তিক। এভাবে বাস দেয়ার নজির নেই। কেউ জানাজায় যেতে চাইলে নিজের ব্যক্তিগত উদ্যোগে যেতে হবে।

jagonews24

পরে বিকেল প্রায় সাড়ে ৪টার দিকে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রশাসন ভবন থেকে বের হয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের আবেগ, দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। এখন যদি বাস দেয়া হয় তাহলে দূরত্বের কারণে জানাজায় অংশ নিতে পারবে না। যদি শিক্ষার্থীরা পরবর্তীতে সানির বাসায় যেতে চায় তাহলে প্রশাসনের পক্ষ থেকে বাস দেয়া হবে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, আমাদের বন্ধু মারা গেছে। শেষবারের মতো বন্ধুকে দেখবো বলে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বাস চেয়েছি। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা বিয়েতে বাস দেয়া হয় কিন্তু সানির জানাজায় অংশ নিতে বাসের দেয়া হচ্ছে না।

রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, এর আগেও বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী মারা গেলে তার জানাজায় অংশ নিতে বাস দেয়া হতো। কিন্তু এবার কোনো বাস না দেয়ায় আমরা প্রশাসন ভবন ঘেরাও করে অবস্থান কর্মসূচি পালন করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের বাস দেয়নি। তাই বাধ্য হয়ে আমরা নিজেরাই বাসের ব্যবস্থা করেছি।

রাশেদ রিন্টু/এমএএস/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :