বন্ধ্যাত্বজনিত সমস্যা বাড়ছে : বিএসএমএমইউ ভিসি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭
বন্ধ্যাত্বজনিত সমস্যা বাড়ছে : বিএসএমএমইউ ভিসি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, পরিবেশ দূষণ, ভেজাল খাবার, দুশ্চিন্তাসহ নানা কারণে বাংলাদেশসহ বিশ্বব্যাপী বন্ধ্যাত্বজনিত সমস্যা বাড়ছে। বর্তমানে এ হার নারী ও পুরুষের মধ্যে প্রায় সমান সমান। যথাযথ চিকিৎসা গ্রহণ ও সুস্থ, সুন্দর, সচেতন জীবনযাপনের মাধ্যমে এ সমস্যা মোকাবেলা করা সম্ভব।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কামরুল হাসান খান ইনফারটিলিটি বিষয়ে অধিক গবেষণার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, এ ধরনের রোগীদের চিকিৎসার ক্ষেত্রে চিকিৎসকদের রোগীর প্রতি অধিক যত্নশীল হতে হবে ও সতর্কতা অবলম্বন করতে হবে। রোগীর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে হবে।

বৃহস্পতিবার শহীদ ডা. মিলন হলে অবস অ্যান্ড গাইনী বিভাগের উদ্যোগে ‘ওভারভিউ অব মেল অ্যান্ড ফিমেল ইনফারটিলিটি অ্যান্ড আনএক্সপ্লেইনড ইনফারটিলিটি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অবস অ্যান্ড গাইনী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. পারভীন ফাতেমার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অ্যান্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ হাসানাত। সেমিনারে কনসালট্যান্ট ডা. শর্বরী দের উপস্থাপনায় প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. জেসমিন বানু, সহযোগী অধ্যাপক ড. ফারজানা দীবা ও সহযোগী অধ্যাপক ডা. শাকিলা ইশরাত।

এমইউ/এমআরএম/আইআই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com