অধ্যাপক ড. রথীন্দ্রনাথ বোসের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক


প্রকাশিত: ০১:৫৯ পিএম, ১১ জুলাই ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রসায়নবিদ অধ্যাপক ড. রথীন্দ্রনাথ বোস (৬৩)-এর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. রথীন্দ্রনাথ বোস ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও যুক্তরাষ্ট্রের হিউজটন বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রযুক্তি বিষয়ক উপাচার্য। তিনি ছিলেন একজন নিবেদিতপ্রাণ গবেষক, সৃষ্টিশীল ব্যক্তিত্ব, উদ্ভাবক এবং প্রগতিমনস্ক শিক্ষক। তার মৃত্যুতে বিজ্ঞান-বিশ্ব ও বাংলাদেশ একজন কৃতি রসায়নবিদ ও জীবরসায়ন বিজ্ঞানীকে হারালো।

তিনি পৃথিবীর উচ্চশিক্ষা, রসায়ন এবং জীবরসায়ন প্রযুক্তির গবেষণার ক্ষেত্রে যে অবদান রেখে গেছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে। উল্লেখ্য, অধ্যাপক ড. রথীন্দ্রনাথ বোস ১৯৭৬ খ্রিস্টাব্দে নবীণ শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগে যোগদান করেন এবং ১৯৭৮ খ্রিস্টাব্দ পর্যন্ত  শিক্ষকতা করেন। পরবর্তীকালে পিএইচডি গবেষণার জন্য তিনি যুক্তরাষ্ট্রে গমন করেন এবং ওয়াশিংটনস্থ জর্জটাউন বিশ্ববিদ্যালয় হতে রসায়নবিজ্ঞানে ১৯৮২ খ্রিস্টাব্দে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এরপর তিনি ওহিয়ো ইউনির্ভাসিটিতে ২০০৮ পর্যন্ত অধ্যাপনা করেন, সেসময় তিনি এই বিশ্ববিদ্যালয়ের ডিন অব দ্য গ্র্যাজুয়েট কলেজ এবং ভাইস প্রেসিডেন্ট অব রিসার্চ এবং ক্রিয়েটিভ অ্যাকটিভিটি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নর্দার্ন ইলিনয়জ বিশ্ববিদ্যালয় এবং ক্যান্ট স্টেইট বিশ্ববিদ্যালয়েও অনুরূপ দায়িত্ব পালন করেন।

ড. রথীন্দ্রনাথ হিইজটন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব ছাড়াও রসায়ন বিদ্যা ছাড়াও প্রাণরসায়ন, জীববিদ্যা, ফার্মাকোলজি, ফার্মাস্যিউটিক্যাল সায়েন্স বিষয়ে বিশেষজ্ঞ অধ্যাপক হিসেবে তার মেধা ও যোগ্যতার স্বাক্ষর রেখেছেন। ক্যান্সার চিকিৎসার উপাদান অনুসন্ধানের গবেষণার ক্ষেত্রে তার অসামান্য অবদান রয়েছে।

তার কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৩ খিস্টাব্দে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল একাডেমি অব ইনভেনটরস’-এর ফেলো নির্বাচিত হন। অধ্যাপক রথীন্দ্রনাথ বোস বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক হিসেবে একজন মেধাবী সৃজনশীল গবেষক, খ্যাতিমান শিক্ষাবিদ ও বিশ্বখ্যাত রসায়নবিদ হিসেবে পরিচিত ছিলেন।
অধ্যাপক ড. রথীন্দ্রনাথ বোস-এর স্ত্রী অনিমা বোস হিউজটন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিরিয়ারিং টেকনোলজি-এর সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

উপাচার্য মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এমএইচ/এসএইচএস/এমআরআই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :