স্মার্ট আইডি কার্ড পাবে ক্যামব্রিয়ানের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ০২ জানুয়ারি ২০১৮

স্মার্ট আইডি কার্ড দেয়া হচ্ছে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের। এর মাধ্যমে অভিভাবক-শিক্ষকদের সঙ্গে যোগাযোগ, শিক্ষার্থীর উপস্থিতি, লোকেশন, নিরাপত্তাসহ পাওয়া যাবে নানা ধরনের সুবিধা।

প্রতিষ্ঠান থেকে জানা গেছে, শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার্থে স্মার্ট আইডি কার্ড তৈরি করা হয়েছে। একটি ডিভাইজের মাধ্যমে শিক্ষার্থীর আইডি কার্ডটি তৈরি করা হয়েছে, যা সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত হবে।

এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি, হোম ওয়ার্ক, ক্লাসের একটিভিটিজ নথি, অভিভাবক ও শিক্ষকের সঙ্গে যোগাযোগ, শিক্ষার্থীর অবস্থানসহ বিভিন্ন কাজে ব্যবহৃত হবে। একটি নির্ধারিত সার্ভারের মাধ্যমে এটি পরিচালিত হবে। প্রতিটি কার্ড তৈরিতে পাঁচ হাজার টাকা ব্যয় হয়েছে।

কার্ডের ব্যবহার বিষয়ে জানা গেছে, শিক্ষার্থীর আইডি কার্ডের মধ্যে একটি মোবাইল সিম কার্ড দেয়া থাকবে। তার মধ্যে শিক্ষার্থীর বাবা ও মায়ের মোবাইল নম্বর সেভ থাকবে। এছাড়াও স্কুলপর্যায়ে প্রধান শিক্ষক এবং কলেজ শিক্ষার্থীদের কার্ডে অধ্যক্ষের মোবাইল নম্বর দেয়া থাকবে। শিক্ষার্থীর কার্ডের মধ্যে পাঁচটি বটম রয়েছে। তার মধ্যে আলাদাভাবে চাপ দিলেই নির্বাচিত ব্যক্তির কাছে ফোন কল চলে যাবে। এ ছাড়াও উপরে একটি বটম রয়েছে। তার মধ্যে চাপ দিলেই একসঙ্গে তিনটি নম্বরে কল যাবে।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লায়ন এম কে বাশার এ বিষয়ে জাগো নিউজকে বলেন, আমাদের ক্লাসরুমে মোবাইল নিষিদ্ধ থাকার পরেও অনেক শিক্ষার্থী লুকিয়ে তা ব্যবহার করছে। এতে ক্লাসরুমের মধ্যে শৃঙ্খলা নষ্ট হয়। অনেক অভিভাবক যোগাযোগ স্থাপনে ইচ্ছে করেই তার সন্তানের হাতে মোবাইল তুলে দিচ্ছেন। অ্যান্ড্রয়েড মোবাইল পেয়ে অনেক ছেলেমেয়েরা বাজে কাজে ব্যবহার করছে।

তিনি আরো বলেন, এসব বিষয় আমলে নিয়ে শিক্ষার্থীদের স্মার্ট আইডি কার্ড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মাধ্যমে অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করাসহ বিভিন্ন কাজে এ আইডি কার্ডটি ব্যবহৃত হবে। প্রথমপর্যায়ে নতুন ভর্তি হওয়া তিন হাজার শিক্ষার্থীকে আইডি কার্ড দেয়া হবে। পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীই স্মার্ট আইডি কার্ড পাবে।

এমএইচএম/জেডএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :