‘সেবা দিতে না পারলে শিক্ষকতার দরকার নেই’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:৫৭ এএম, ২১ জানুয়ারি ২০১৮
‘সেবা দিতে না পারলে শিক্ষকতার দরকার নেই’

নিজের সন্তানের মতো শিক্ষার্থীদের সেবা দিতে না পারলে শিক্ষকতায় আসার দরকার নেই বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান।

শনিবার রাবির সিনেট ভবনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৬১জন অবসরপ্রাপ্ত শিক্ষকের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষকদের উদ্দেশে উপাচার্য বলেন, প্রাথমিক, মাধ্যমিক আর বিশ্ববিদ্যালয় বলি সবগুলোর সঙ্গেই বিদ্যালয় আছে। যেখানে বিদ্যা শেখানো হয়। আপনারা শিক্ষকরা বিদ্যা শেখানোর মহান দায়িত্বটিই পালন করছেন। এই সন্তানদের দায়িত্ব নিয়ে কখনোই অবহেলা করবেন না।

অবসরপ্রাপ্ত শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, মানুষকে সভ্য করে তোলে শিক্ষা। আর আপনারা দীর্ঘ সময় এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। অসংখ্য শিক্ষার্থীকে শিক্ষার আলোয় আলোকিত করেছেন। আমাদের পরম সৌভাগ্য যে আজ আমরা আপনাদের সংবর্ধনা জানাতে পারছি।

অনুষ্ঠানে পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক আমিনুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়কে আরো উপরের দিকে নিয়ে যেতে প্রয়োজন দক্ষ ও ভালো শিক্ষক নিয়োগ। তা না হলে বিশ্ববিদ্যালয় কোনোদিনই মাথা উঁচু করে দাঁড়াতে পারবে না।

রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রুহুল আমিন। এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রয়াত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অবসরপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে আরো বক্তব্য দেন ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক শামসুল আলম, সমাজকর্ম বিভাগের অধ্যাপক জালাল উদ্দিন ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক এম এ রাজ্জাক।

এসময় অবসরপ্রাপ্ত শিক্ষকরা তাদের ক্যাম্পাস জীবনের নানা স্মৃতির কথা তুলে ধরেন ও শিক্ষক সমিতির এ আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

জেডএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com