রাবিতে মাদার বখশের মৃত্যুবার্ষিকী পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৫৬ এএম, ২১ জানুয়ারি ২০১৮
রাবিতে মাদার বখশের মৃত্যুবার্ষিকী পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অন্যতম প্রতিষ্ঠাতা, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক মাদার বখশের ৫১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। শনিবার এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হল প্রশাসন বাদ আসর দোয়া ও আলোচানা সভার আয়োজন করে।

সভায় বক্তারা বলেন, উত্তরবঙ্গের নেতা মাদার বখশ ছাড়া হয়ত আজকের এই রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সম্ভব হত না। তিনি এমন একজন নেতা ছিলেন যিনি শিক্ষা বিস্তার এবং শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে সব প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে দিয়েছেন। শত বাধা থাকার পরও একমাত্র তার প্রচেষ্টাতেই রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠায় তৎকালীন পশ্চিমা সরকার বাধ্য হয়েছিলেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, হল প্রাধ্যক্ষ অধ্যাপক তাজুল ইসলাম, হাউজ টিউটর সহকারী অধ্যাপক মাজেদুল ইসলাম, রাজকুমার মল্লিক, মোকাররম হোসেন ও হলের আবাসিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

১৯০৫ সালের ১৪ ফেব্রুয়ারি মাদার বখশ নাটোরের সিংড়া থানার চলনবিল এলাকার স্থাপনদিঘি গ্রামে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন।
রাবি ছাড়াও তার প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছে রাজশাহী কোর্ট একাডেমি, লহ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী মুসলিম হাই স্কুল, রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, মাদার বখশ আইডিয়াল স্কুল ও মাদার বখশ গার্হস্থ্য অর্থনীতি মহিলা কলেজ।

তার অবদানের স্বীকৃতিস্বরূপ তার নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি আবাসিক হল এবং শহরের একটি সড়কের নামকরণ করা হয়। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৬৭ সালের ২০ জানুয়ারি শুক্রবার বিকেল ৩টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাজশাহীর কাদিরগঞ্জ গোরস্থানে তাকে সমাহিত করা হয়।

জেডএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com