‘কম্পিউটার-এইডেড ড্রাগ ডিজাইন’ শীর্ষক ওয়ার্কশপ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৩ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮

বায়োমেডিকেল সায়েন্স অনুষদের শিক্ষার্থীদের ঔষধ ডিজানিং ও আবিষ্কারের বিভিন্ন পদ্ধতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্য খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের আয়োজনে ‘কম্পিউটার-এইডেড ড্রাগ ডিজাইন’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হোসাইন রেজা এই ওয়ার্কশপের উদ্ভোধন করেন। ওয়ার্কশপের ট্রেইনার হিসাবে ছিলেন তরুণ গবেষক, ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক এবং বায়ো-বায়ো-১ রিসার্চ ফাউন্ডেশনের গবেষণা সমন্বয়ক মো. আরিফ খান।

khwaja

অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক ছিলেন বায়োমেডিক্যাল সায়েন্সের ডিন ড. আব্দুল্লাহ আখতার আহমেদ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এম এ রশিদ খান, বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের প্রধান মো. রেজাউল করিম এবং ফার্মেসি বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ফার্মেসি বিভাগের শিক্ষক ইমরান মাহমুদ।

ওয়ার্কশপে বায়োইনফরম্যাটিকস ও মলিকুলার ডকিং নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়াও প্রাক্টিকাল সেশনে শিক্ষার্থীরা নিজ নিজ কম্পিউটারে বিভিন্ন সফটওয়ারের মাধ্যমে প্রোটিন-লিগান্ড ইন্টারঅ্যাকশন এবং ভিজুয়ালাইজেশন করে।

অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।

এমবিআর/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com