চতুর্থ বর্ষের সূচিতে অসন্তোষ, পরীক্ষা পেছানোর দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) চূড়ান্ত পরীক্ষার সময়-সূচিতে অসন্তোষ জানিয়েছে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। এ নিয়ে রোববার দুপুরে কলেজের প্রধান ফটকের সামনে মানববন্ধন থেকে এ অসন্তোষ প্রকাশ করা হয়।

একই সঙ্গে প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় চেয়ে পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। মানববন্ধনে রাজশাহী কলেজের ২৪টি বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

শিক্ষার্থীদের অভিযোগ, জাতীয় বিশ্ববিদ্যালয় আগামী ২০ ফেব্রুয়ারি থেকে সম্মান চূড়ান্ত বর্ষের পরীক্ষার সূচি ঘোষণা করেছে। আর আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা। সেখানে অধিকাংশ চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষা রয়েছে।

আগের দিন তৃতীয় বর্ষের মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরের দিন চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষায় বসতে হচ্ছে শিক্ষার্থীদের। যা কখনও সম্ভব নয় উল্লেখ করে পরীক্ষার সূচি পরিবর্তনের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

মানববন্ধন চলাকালে সমাবেশে শিক্ষার্থীরা বলেন, সেশনজট নিরসনে ‘ক্রাশ প্রোগ্রাম’ প্রায় সম্পন্ন। কিন্তু এ প্রোগ্রামে রীতিমতো খড়গ নেমে এসেছে ২০১৩-১৪ বর্ষের শিক্ষার্থীদের ওপর। সর্বশেষ চতুর্থ বর্ষের প্রকাশিত পরীক্ষা-সূচি এর উদাহরণ।

সমাবেশে বক্তব্য রাখেন- রাজশাহী কলেজের সম্মান চতুর্থ বর্ষের পরীক্ষার্থী ইসলামের ইতহাস ও সংস্কৃতি বিভাগের ফারহান রাজু, হিসাব বিজ্ঞান বিভাগের আসানুল সাকিব, উদ্ভিদ বিদ্যা বিভাগের রাসেল রানা রাজ, পরিসংখ্যান বিভাগের সাজেদুর রহমান রনি, ব্যবস্থাপনা বিভাগের সিদ্দীকুর রহমান তুহিন, সমাজবিজ্ঞান বিভাগের রুবেল হাসান নুর নবী প্রমুখ।

উল্লেখ্য, গত বছরের ১০ অক্টোবর ২০১৩-১৪ বর্ষের তৃতীয় বর্ষের ফলাফল প্রকাশিত হয়। এ শিক্ষা বর্ষের চতুর্থ বর্ষের ফরম পূরণ শেষ হয় গত ৩১ জানুয়ারি।

এর পরপরই গত ১ ফেব্রুয়ারি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়। সময়-সূচি অনুযায়ী পরীক্ষা শুরু হবে আগামী ২০ ফেব্রুয়ারি। আর এর আগে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে ১৩ ফেব্রুয়ারি।

ফেরদৌস সিদ্দিকী/এএম/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :