নর্থ সাউথে অনুষ্ঠিত হলো প্রযুক্তি উৎসব ‘সাইবারনটস-১৮’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ০৩ এপ্রিল ২০১৮
নর্থ সাউথে অনুষ্ঠিত হলো প্রযুক্তি উৎসব ‘সাইবারনটস-১৮’

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেশের বৃহত্তম প্রযুক্তি উৎসব ‘সাইবারনটস-১৮’। বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাবের উদ্যোগে সপ্তাহব্যাপী (১৮-২৫ মার্চ) এ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে আন্তঃবিশ্ববিদ্যালয় জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, লাইন ফলোয়ার রোবট কন্টেস্ট, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট প্রদর্শণী এবং সাইবার অ্যাথলেটিক্স (গেইমিং প্রতিযোগিতা) অন্তর্ভুক্ত ছিল। প্রতিযোগিতায় এবারই প্রথমবারের মতো স্কুল এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থী অংশগ্রহণ করে।

ছয়টি গেমে ৩২টি দল ও ১২০ জন একক প্রতিযোগীসহ সর্বমোট ৩৫০ জন অংশগ্রহণ করেন। দলীয় গেমগুলোর মধ্যে ছিল সিএসগো, ডোটা টু এবং কড ফোর এবং একক খেলোয়াড়দের জন্য ছিল ফিফা-১৮, স্ট্রিট ফাইটার ও নিড ফর স্পিড মোস্ট ওয়ান্টেড।

North-South-1

স্ট্রিট ফাইটার গেমে সাইফুল ইসলাম, নিড ফর স্পিডে মাহফুজুল ইসলাম, ফিফাতে আবরার হোসেইন আদর, কড ফোরে ইনটক্সিকেটেড, সিএস গো এবং ডোটা টু-তে টিম কাউন্সিল চ্যাম্পিয়ন হয়েছেন।

প্রতিযোগিতায় সর্বোচ্চ ১০টি সমস্যার সমাধান করে সেরাদের সেরা হয়েছেন বুয়েটের ‘BUET Dracarys’ দলের সদস্যরা। এছাড়া দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে ‘DU MachineMen’ এবং ‘BUET Dragonstone’। প্রোগ্রামিং প্রতিযোগিতায় পাশাপাশি ‘সাইবারনটস’-এ প্রথমবারের মত জুনিয়র প্রজেক্ট প্রদর্শনী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিযোগিতায় ৪৩টি স্কুল ও কলেজের ক্ষুদে ক্ষুদে শিক্ষার্থীর দল অংশগ্রহণ করে।

North-South-2

শেষ দিন লাইন ফলোয়ার রবোটিক্সের মাধ্যমে সমাপ্তি ঘটে ‘সাইবারনটস ১৮’ প্রতিযোগিতার। ওইদিন (২৫ মার্চ) অনুষ্ঠিত হয় আকর্ষণীয় এ সেগমেন্ট। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত ৪০টি দল। প্রতিযোগিতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আগত দল ‘সাস্টেইয়ান’ ‘টেকনো রেক্স’-কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে প্রায় ৫ লক্ষ টাকার প্রাইজমানিসহ আকর্ষণীয় পুরস্কার তুলে দেয়া হয়।

আরএস/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com