জবির মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য কাঁঠাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জবি
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১০ এপ্রিল ২০১৮

পুরানো ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) জাঁকজমকপূর্ণভাবে পালন করতে যাচ্ছে বাংলা নববর্ষ-১৪২৫। এ উপলক্ষে দিনব্যাপী (১৪ এপ্রিল) বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী মেলা’র সমন্বয়ে রয়েছে এই আয়োজন।

মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি উপস্থিত থাকবেন। অনুষ্ঠানসমূহের সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

মঙ্গল শোভাযাত্রার এবারের মূল প্রতিপাদ্য ‘জাতীয় ফল কাঁঠাল’। পাশাপাশি থাকবে শেয়াল, কাঠবিড়ালী ও দেশীয় বিভিন্ন ফল-ফলাদির প্রতিকৃতি। মঙ্গল শোভাযাত্রাটি ১৪ এপ্রিল সকাল ৯টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে পুরানো ঢাকা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

মঙ্গল শোভাযাত্রা শেষে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত (বিরতি ১টা থেকে ২টা পর্যন্ত) সাংস্কৃতিক অনুষ্ঠান সামাজিক বিজ্ঞান ভবন চত্বরে অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে রয়েছে নৃত্য, ও সংগীত, কমলা রাণীর সাগর দীঘীর পালাগান অবলম্বনে কিচ্ছাপালা।

jagonews24

এছাড়াও সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত (বিরতি ১টা থেকে ২টা পর্যন্ত) পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, আইইআর প্রাঙ্গণে বৈশাখী মেলার আয়োজন করা হবে। মেলায় মিষ্টান্ন ও দধি, দেশীয় ফলসহ বিভিন্ন খাবারের স্টল, মাটির তৈরি তৈজসপত্র ও খেলনার স্টল স্থান পাবে। এছাড়াও ঐতিহ্যবাহী নাগর দোলা, চকড়িসহ শিশুদের বিনোদনের নানা উপকরণ মেলায় স্থান পাবে। পুরানো ঢাকার ঐতিহ্য ধরে রাখতে ব্যবসায়ী সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনসমূহ এতে অংশগ্রহণ করবে।

মাহমুদুল হাসান তুহিন/এমবিআর/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :