পানি সুপেয় করে চ্যাম্পিয়ন বুয়েট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২৩ মে ২০১৮

উপকূলীয় এলাকার পানির লবণাক্ততার সমস্যা সমাধানের ধারণা দিয়ে একটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের একটি দল।

জাতিসংঘের উন্নয়ন সংস্থা-ইউএনডিপি বাংলাদেশ ও ইউনিলিভারের পানি পরিশোধনকারী ব্র্যান্ড পিওরইট এ প্রতিযোগিতার আয়োজন করে।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১৩০টি দল প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধিত হয়। সেখান থেকে শীর্ষ ১০ প্রস্তাবনা বাছাই করা হয়। এরপর প্রত্যেকে নিরাপদ পানি, পানির জন্য টেকসই ব্যবসার ধারণা এবং পানির মানোন্নয়নে প্রযুক্তির ব্যবহারের ওপর ধারণা উপস্থাপন করেন। এরপর জুরিবোর্ড দেশ সেরা দল নির্বাচন করে।

জুরি বোর্ডের রায়ে দেশ সেরা নির্বাচিত হয় বুয়েটের ‘টেটরা’ দল। তারা ‘আতশী’ নামে এমন একটি যন্ত্র তৈরি করেছেন, যেটা স্বয়ংক্রিয়ভাবে পানির লবণাক্ততা দূর করে সুপেয় করবে। পরিবেশবান্ধব ও দামে সাশ্রয়ী যন্ত্রটি দৈনিক গড়ে ৮-১০ লিটার পানি বিশুদ্ধ করতে পারে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইউএনডিপি বাংলাদেশের কার্যালয়ে ‘সেফ ওয়াটার চ্যালেঞ্জ’ শীর্ষক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে পাঁচ লাখ টাকা ও ক্রেস্ট তুলে দেয়া হয়। পুরস্কারের অর্থ তাদের ধারণা বাস্তবায়নে ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউএনডিপি বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর শায়লা খান এবং ইউনিলিভার বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর (হোম কেয়ার) তানজিন ফেরদৌস আলম।

এইচএস/এএইচ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :