ইবিতে ভর্তি আবেদন শুরু ১০ সেপ্টেম্বর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইবি
প্রকাশিত: ১০:২৩ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, আগামী ৪ থেকে ৭ নভেম্বর আসন্ন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর মেধা তালিকা থেকে ২ হাজার ২৭৫ জন এবং কোটা থেকে ১৬১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

রেজিস্ট্রার অফিস সূত্র জানায়, এ বছর ৩৩টি বিভাগের ভর্তি পরীক্ষা ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে। যেখানে ধর্মতত্ব অনুষদভুক্ত বিভাগগুলো ‘এ’ ইউনিটের অধীন। এছাড়া আল ফিকহ্ ও আরবি ভাষা ও সাহিত্য বিভাগ দুটিকে এবারই প্রথম ধর্মতত্ব অনুষদের অন্তর্ভুক্ত করা হয়েছে। মানবিক ও সামাজিক বিজ্ঞান এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত বিভাগগুলো ‘বি’ ইউনিটে, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলো ‘সি’ ইউনিটে এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলো ‘ডি’ ইউনিটে অন্তর্ভুক্ত করা হয়েছে। এবারই ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন করে ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

এদিকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ শিক্ষাবর্ষ থেকে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর এবং এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী জাগো নিউজকে বলেন, দেশ সেরা মেধাবীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে বিভিন্ন পদক্ষেপ ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। আর ভর্তি পরীক্ষা সহজীকরণ ও শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ইউনিট কমানো হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়য়ে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

ফেরদাউসুর রহমান সোহাগ/আরএআর/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :