সাম্প্রদায়িকতা বর্জন করে সঠিক পথে এগিয়ে যেতে হবে : শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৮

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ধর্মকে অপব্যাখা করে তরুণদের মধ্যে বিভ্রান্তি ছড়ানো হয়। বলা হয় মরলেই বেহেস্ত। তরুণদের মাঝে এই মিথ্যা মাদকতা ছড়ানোর অভ্যাস পরিহার করতে হবে। দেশ থেকে সাম্প্রদায়িকতা বর্জন করে সঠিক পথে এগিয়ে যেতে হবে। নতুন প্রজন্মকে সেই ধারায় অগ্রসর হতে হবে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মোজাফ্ফর আহমদ মিলানায়তনে এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলার রুমি সৈয়দ আহমদুল হকের জন্মশত ও সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’ এই সেমিনারের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি ভালো মানুষ হতে হবে। তাহলেই দেশ মানবিক মূল্যবোধ সম্পন্ন হয়ে এগিয়ে যাবে। আমরা যদি মানবিক মূল্যবোধ অনুসরণ করে চলতে পারি তাহলে আমাদের দেশ আরও সুন্দর হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা লাভ করেছি। আমাদের স্বপ্ন ছিল উন্নত সমৃদ্ধশালী একটি দেশ গঠন।কিন্তু আমাদের নানা ধরনের তিক্ত অভিজ্ঞতা রয়েছে। ৭৫ এ জাতির জনককে হত্যা করা হয়েছে। তা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। যেই যাই বলুক উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন দেশে-বিদেশে স্বীকৃতি পেয়েছে।

সেমিনারে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরী, ঢাবি বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজি দেহনাভি প্রমুখ।

এমএইচ/বিএ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]