ইউজিসি স্বর্ণপদক পেলেন রাবির ৬ শিক্ষক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:১৩ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৮

নিজ নিজ গবেষণাক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রাখায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষক বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) স্বর্ণপদক পেয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে এগ্রোনোমি ও এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড, তৌফিক ইকবাল জানান, রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ৯ম ‘ইউজিসি স্বর্ণপদক’ প্রদান অনুষ্ঠানে মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদের কাছ থেকে এ স্বর্ণপদক গ্রহণ করেন তারা।

তিনি নিজেও বন ও কৃষি বিজ্ঞান শাখায় তার ‘Potential of Iron Nanopaticles to lncrease Growth and Yield of Wheat in Bangladesh’ শীর্ষক গবেষণার জন্য ২০১৭ সালের ইউজিসি স্বর্ণপদক পেয়েছেন।

ইউজিসি সূত্র জানায়, ২০১৬ সাল ক্যাটগরিতে ৫ জন শিক্ষক স্বর্ণপদক পেয়েছেন। তারা হলেন- অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান শাখায় পপুলেশন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মশিউর রহমান তার, Association between high risk fertility behaviours and the likelihood of chronic undernutriation and anaemia among married bangladeshi of reproductive age শীর্ষক গবেষণার জন্য।

জীব বিজ্ঞান শাখায় প্রাণ রসায়ণ ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ রাসেল কবির তার, Association between high risk fertility behaviours and the likelihood of chronic undernutriation and anaemia among married bangladeshi of reproductive age শীর্ষক গবেষণার জন্য।

কেমিক্যাল, বায়োকেমিক্যাল ও পরিবেশ বিজ্ঞান শাখায় ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক ইব্রাহিম হোসেন মন্ডল তার, ‘Toxicity study of food grade carboxymethyl cellulose synthesized from maize husk in swiss albino mice.’ শীর্ষক গবেষণার জন্য।

বন ও কৃষি বিজ্ঞান শাখায় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আহমাদ হুমায়ুন কবির তার ‘Regulation of Phytosiderophore Release and Antioxidant Defense in Roots Driven by Shoot-Based Auxin Signaling Confers tolerance to Excess Iron in Wheat.’ শীর্ষক গবেষণার জন্য।

ক্লিনিক্যাল, ফার্মাসিউটিক্যাল অ্যান্ড মেডিকেল শাখায় ফার্মেসি বিভাগের অধ্যাপক এ এইচ এম খুরশীদ আলম তার The Antioxidative fraction of White Mulben'y Induces Apoptosis thlough Regulaition of p53 and NFkBin EAC Cells শীর্ষক গবেষণার জন্য এ স্বর্ণপদক লাভ করেন।

আরএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]